ঢাকা, রবিবার, ১০ ভাদ্র ১৪২৬, ২৫ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

ব্যস্ত দিনের ৬টি ব্যায়াম

ইয়ামিন আরচুভ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-০৫-২৬ ৮:০৭:৪৪ এএম     ||     আপডেট: ২০১৭-০৭-০৪ ৪:০১:০০ পিএম
ব্যস্ত দিনের ৬টি ব্যায়াম
প্রতীকী ছবি
Walton E-plaza

ইয়ামিন (আরচুভ) : ব্যায়াম করার সময় নেই- এ ধরনের অজুহাত অনেকেরই। হয়তো অন্যান্য কাজের চেয়ে আপনার কাছে ব্যায়ামের গুরুত্ব অনেক কম।

কিন্তু ব্যায়াম করার ফলে আপনার অন্যান্য কাজের দক্ষতা এবং ফলাফলে নিশ্চিত ইতিবাচক প্রভাব পড়বে। কিছু ব্যায়াম আছে যেগুলো করার জন্য আলাদা সময় বের করার প্রয়োজন নেই, কাজের ফাঁকে ফাঁকে বা কাজ চলাকালীন সময়ে করতে পারেন।

সকালের নড়াচড়া
ঘুম থেকে জেগেই ক্লাস বা অফিসে যাওয়া খুবই কষ্টকর, নিস্তেজ আর ঘুম কাতুরে দেহকে নিয়ে তখন অনেক যুদ্ধ করতে হয়। সুতরাং সবচেয়ে ভালো হয় যদি দেহকে একটু নড়াচড়া করানো যায়, তাহলেই সকালটা সহজ হয়ে উঠবে।

ঘড়িতে অ্যালার্ম বাজার পর থেকে প্রতি মুহূর্ত অনেক গুরুত্বপূর্ণ। সুতরাং বিছানায় শুয়ে না থেকে বসে পড়া উচিত। পারলে তড়িঘড়ি করে বাথরুমে যাওয়া উচিত। ক্লাস বা অফিসে যাওয়ার জন্য দ্রুত হাঁটা ও দীর্ঘ পথ বেছে নিতে দ্বিধা করবেন না। এই ছোট ছোট কাজগুলো দ্রুত করার চেষ্টা আপনার দেহকে নড়াচড়া করতে সাহায্য করবে, যা আপনাকে সারাদিনের চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য প্রস্তুত করবে।

দাঁত ব্রাশকালীন দুই মিনিট
আপনি দিনে দুই মিনিট করে দুইবার দাঁত ব্রাশ করেন, তাহলে কেন এই দুই মিনিটের সর্বোচ্চ ব্যবহার করবেন না? দাঁড়িয়ে দাঁড়িয়ে ব্রাশ করার পরিবর্তে ওয়াল সিট (দেয়ালের সঙ্গে পিঠ লাগিয়ে চেয়ার আকৃতি ধারণ) জাতীয় ব্যায়াম অথবা পা নানাভাবে নাড়িয়ে ব্যায়াম করা যেতে পারে। ব্রাশকালীন সময়ে দিনে দুইবার এই পদ্ধতি অনুসরণ করলে শিগগির এর কার্যকর ফলাফল পাবেন।

সাধারণ ব্যায়াম
প্লাঙ্ক, মাউন্টেইন ক্লাইম্বারস এবং লেগ লিফটস সবগুলো ব্যায়ামই দ্রুত এবং অল্প সময়ে করা যায়। তবে মেঝেতে শুয়ে করতে হয় বলে পুরো সময়টা এক ঘেয়ে লাগতে পারে এবং কত সময় লাগবে তা নিশ্চিত করা যায় না। সুতরাং ব্যায়ামের কারণে পড়াশোনা ব্যাহত হবে বলে দুশ্চিন্তা হচ্ছে? তাহলে নিয়মগুলো একটু পরিবর্তন করা যেতে পারে। যেমন একজায়গায় বসেই পড়তে হবে এই নিয়মের পরিবর্তে ব্যায়ামাগারেই গাইড বা বই নিয়ে আসতে পারেন অথবা প্রয়োজনীয় অংশটুকু ফোনের মধ্যে সেভ করে রাখতে পারেন।

বিনোদনের সময় ব্যায়াম
কোনো সিরিয়াল দ্বারা কি আপনি আসক্ত? বিছানায় বসে না থেকে বিকেলের নাশতার সঙ্গে ল্যাপটপে আপনার প্রিয় সিরিয়ালটি দেখতে পারেন, একটা মোবাইল স্ট্রিমিং অ্যাপ্লিকেশন ডাউনলোড করে আপনি হেঁটে হেঁটেও প্রিয় সিরিয়ালটি দেখতে পারেন। সিরিয়াল দেখতে দেখতে হালকা ব্যায়াম করে নিতে পারেন।

দ্রুত সিঁড়ি বেয়ে উপরে উঠতে পারেন
আপনি কোনো ভবনে উঠতে লিফট ব্যবহার না করে সিঁড়ি ব্যবহার করতে পারেন। ঘরে অথবা ক্লাসে যাওয়ার সময় সিঁড়ি দিয়ে ওপরে ওঠার ক্ষেত্রে নিজেই নিজের কাছে একটা চ্যালেঞ্জ নিতে পারেন। সিঁড়ি দিয়ে ওপরে ওঠা আর নিচে নামা আপনার দৈনন্দিন জীবনের একটা নিয়মিত ব্যায়াম হতে পারে।

পুশ আপ চর্চা
আপনি যদি পুশ আপ না দিতে পারেন তবে আপনি ভাববেন না যে আপনি একাই পারেন না, এই গ্রুপের সদস্য আপনি একা না। তবে পুশ আপ আয়ত্তে আনার একমাত্র উপায় হল, নিয়মিত চর্চা করা। ধীরে ধীরে  মেঝের সঙ্গে মাধ্যাকর্ষণের বিপরীতে পুশ আপ চর্চা করা যেতে পারে। চর্চা করলে অবশ্যই আপনি পুশ আপ দিতে সমর্থ হবেন। পুশ আপ আপনার বাহুকে সাবলীল ও শক্তিশালী করবে। রাতের রুটিনে পুশ আপ থাকলে এটা আপনার জীবনের একটা বড় পরিবর্তন আনতে সক্ষম।

যেহেতু এই ব্যায়ামগুলো খুব দ্রুত ও কম সময়ে করা যায় এবং এগুলো চর্চার অন্য আলাদা কোনো সময়ের দরকার নেই সেহেতু এগুলো চর্চার ব্যপারে আমাদের দ্বিধা থাকা উচিত না।

তথ্যসূত্র : ইনসাইডার




রাইজিংবিডি/ঢাকা/২৬ মে ২০১৭/ফিরোজ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge