ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

রাবি শিক্ষার্থীদের ‘কমপ্লিট শাটডাউন’ চলছে

রাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৯, ১৮ জুলাই ২০২৪   আপডেট: ১৮:১১, ১৮ জুলাই ২০২৪
রাবি শিক্ষার্থীদের ‘কমপ্লিট শাটডাউন’ চলছে

ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারা দেশে সাধারণ শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ সমাবেশ করছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১৮ জুলাই) দুপুর আড়াইটায় ‘কমপ্লিট শাটডাউন’ এর অংশ হিসেবে সারা দেশের শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা পোষণ করে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে ঢাকা-রাজশাহী মহাসড়কে এ অবরোধ কর্মসূচি পালন করেন তারা। এসময় প্রধান ফটকের সামনে অসংখ্য পুলিশ বিজিবি মোতায়েন করতে দেখা গেছে।

এ সময় তাদের ‘হৈহৈ রৈরৈ, ছাত্রলীগ গেলো কই’, ‘আমার ভাইয়ের রক্ত কেন, প্রশাসন জবাব চাই’, ‘কুমিল্লায় হামলা কেন, প্রশাসন জবাব চাই’, ‘মুক্তিযুদ্ধের মূলকথা, সুযোগের সমতা’, ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’, ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাই নাই’সহ বিভিন্ন স্লোগান দিতে দেখা যায়।

বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আবির বলেন, মনে অনেক কষ্ট নিয়ে আজ রাজপথে দাঁড়িয়েছি আমরা। আমাদের ভাই-বোনদের মৃত্যু বৃথা হতে কখনোই দিবো না। প্রয়োজন হলে আমরাও রাজপথে জীবন দিবো। গতকালও আমাদের উপর পুলিশ টিয়ারশেল ও রাবার বুলেট ছুড়েছে। আমরা সবাই রাজপথে জীবন দিতে চাই, তবুও আমাদের আন্দোলনের যে দাবি রয়েছে, সেগুলো বাস্তবায়ন করে ছাড়বো।

কর্মসূচিতে অংশ নেওয়া রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) শিক্ষার্থী সাকিবুল হাসান বলেন, সরকার জেনেবুঝেই আমাদের সঙ্গে নাটক শুরু করেছে। গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে মন্তব্য করেছেন, তা শিক্ষার্থীদের বিরুদ্ধে গেছে। আমাদের যৌক্তিক দাবিকে সরকার ভিন্ন খাতে নিয়ে যাচ্ছেন। শিক্ষার্থীরা যৌক্তিক দাবির জন্য রক্ত দিচ্ছে। আমাদের কয়েকজন ভাই ইতোমধ্যে মারা গেছেন। তাদের রক্তের বিনিময়ে হলেও ছাত্রদের দাবি বাস্তবায়ন হবে।

/ফাহিম/মেহেদী/

ঘটনাপ্রবাহ

সর্বশেষ

পাঠকপ্রিয়