ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

বিমানবন্দরে চালকবিহীন গাড়ি যে কাজ করে

সাতসতেরো ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৫, ২৫ জুলাই ২০২৪   আপডেট: ০৯:২৩, ২৫ জুলাই ২০২৪
বিমানবন্দরে চালকবিহীন গাড়ি যে কাজ করে

মালামাল পরিবহনে ব্যস্ত চালকবিহীন গাড়ি। ছবি: সংগৃহীত

তথ্য প্রযুক্তিতে এগিয়ে থাকা দেশ জাপান। এই দেশের মানুষের গড় আয়ুও বেশি। দেশের মোট জনসংখ্যার অনেক বড় একটি অংশের বয়স ৬৫ বছরের বা তার চেয়েও বেশি। এর ফলে দেশটিতে বিভিন্ন খাতে পর্যাপ্ত কর্মী নেই। ওই সব শূন্য খাতে প্রযুক্তিকে ব্যবহার কর্মীর শূন্যতা পূরণের নানা উদ্যোগ নিয়েছে দেশটি। সম্প্রতি জাপানের ব্যস্ততম বিমানবন্দন হানেদায় মালামাল পরিবহনের জন্য ব্যবহার করা হচ্ছে চালকবিহীন টয়োটা গাড়ি। ভালোভাবেই  কাজ করে যাচ্ছে গাড়িটি। 

এই গাড়িকে বলা হচ্ছে ‘লেভেল চার’।  এই গাড়ি স্বচালিত। তবে কোনো চালকও এর নিয়ন্ত্রণ নিতে পারেন। হানেদায় ব্যবহৃত গাড়িটি একবারে ১৩ টন ওজনের কন্টেইনার টেনে নিতে সক্ষমতা দেখাচ্ছে। গাড়িটির নির্মাতা অল নিপ্পন এয়ারওয়েজ (আনা) ও টয়োটা ইন্ডাস্ট্রিজ। 

চালকবিহীন এই গাড়িটি একবারে ছয়টি কন্টেইনার টানতে পারে। এটি উড়োজাহাজ ও বিমানবন্দর ভবনের মধ্যে প্রায় দুই কিলোমিটার দূরত্ব অনায়াসে যাতায়াত করতে পারে। স্বচালিত গাড়িটি ১ জুলাই থেকে বিমানবন্দরে মালামাল পরিবহনে কাজ করে যাচ্ছে।

প্রসঙ্গত, দেশটিতে দিন দিন পর্যটকের সংখ্যা বাড়ায় বিমানবন্দরে নিরাপত্তা রক্ষায় হিমশিম খাচ্ছে জাপান। এদিকে দেশটি পর্যটক বাড়ানোর উদ্যোগ হাতে নিয়েছে। আগামী ছয় বছরে দেশটি বার্ষিক পর্যটকের সংখ্যা দ্বিগুণ করতে চায়। বাস্তবতা বিবেচনায় বিমানবন্দরে মালামাল পরিবহনের জন্য ‘লেভেল চার’ বা স্বচালিত গাড়ির ব্যবহার বাড়তে পারে। এদিকে দেশটির সরকারি সড়কগুলোতেও ‘লেভেল চা ‘ গাড়ি চলাচলের বৈধতা দেওয়া রয়েছে।
 
তথ্যসূত্র: এএফপি

/লিপি

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়