ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

সে কি আপনাকে ভালোবাসে?

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৩, ২৫ জুলাই ২০২৪   আপডেট: ১০:৪৬, ২৫ জুলাই ২০২৪
সে কি আপনাকে ভালোবাসে?

প্রেমহীন সম্পর্কে ভবিষৎ পরিকল্পনা থাকে না। ছবি: প্রতীকী

যার কথা শুনলেই আপনি মুহূর্তেই সুখী মানুষ হয়ে ওঠেন। যার কণ্ঠস্বর আপনাকে আহ্লাদিত করে তোলে। যার উপস্থিতি বুঝতে পারলেই আপনি ভেবে নেন পৃথিবীর সব সুখ আপনার দিকেই আসছে— সে কি আপনাকে ভালোবাসে?

বন্ধুত্ব থেকে অনেক সময় প্রেম হয়। কিন্তু সব সময় হয় না। কোনো কোনো বন্ধুত্বকে একজন প্রেম মনে করেন। অন্যজন শুধুই বন্ধুত্ব মনে করেন। দুইজন আলাদা মানুষ দুই রকম ভাবতেই পারেন। এতে দোষের কিছু নেই। আলোচনা করে বন্ধুত্বটা টিকিয়ে রাখার প্রতি মনোযোগী হতে পারেন। একান্ত না পারলে কিছুদিন সম্পর্কটা থেকে দূরে থাকুন। বিরতি নিন। এই সময়ের মধ্যেই করণীয় পেয়ে যাবেন। এর যদি এমন হয় যে, আপনি ভালোবাসছেন, তিনিও বুঝছেন কিন্তু বুঝতে দিচ্ছেন না। তাহলে কয়েকটি দিক খেয়াল রাখুন। 

তিনি কী শুধুই বলতে ভালোবাসেন: যিনি ভালোবাসেন তিনি শুধু কথা শোনান না, মনোযোগ দিয়ে কথা শোনেনও। আপনি কী খেয়াল করেছেন আপনি কথা বলা শুরু করলেই তার মনোযোগের অভাব বোঝা যাচ্ছে কিনা? যদি দেখেন তিনি আপনাকে পাত্তাই দিচ্ছেন না তাহলে ভালোবাসার আগে দুইবার ভাবুন। সামনে এগোবেন কিনা তাও চিন্তা করুন। 

আপনাকে নির্বোধ ভাবছে না তো: আপনাকে কথায় কথায় অসম্মান করছে না তো? দেখুন ভালোবাসার জন্য মানুষ সবকিছু করতে পারে এটা ঠিক। কিন্তু ভালোবাসাও তো নিজের ভালো থাকার জন্য, নিজেকে ভালো রাখার জন্য। এই যে জীবনে একজন মানুষকে খুব করে চাওয়া এটাও তো নিজের প্রতি ভালোবাসার অন্য প্রকাশ। একটি গল্প বলি শুনুন, ২০১৯ সালে কেনিয়াতে এক যুগল আদালত থেকে বিয়ের আনুষ্ঠানিকতা শেষ করে বের হচ্ছিল। এমন সময় মেয়েটি পড়ে যায়। সঙ্গে সঙ্গে বর বলে বসেন ‘নির্বোধ’। কনে বুঝতে পারেন সম্পর্কটা সম্মানজনকভাবে এগোবে না। সঙ্গে সঙ্গে তিনি আদালতে ফেরত যান এবং বিচ্ছেদ চান। বিয়েটি ভেঙে যায়। ভালোবেসে যাকে বিয়ে করবেন তাকে বোঝার জন্য বিয়ে পর্যন্ত অপেক্ষা না করে বিয়ের আগেই বুঝুন। শব্দে, আচরণে তিনি যদি আপনাকে অপমান করেন তাহলে না এগোনোই ভালো। মানসিক স্বস্তির জন্য ভালো থাকা খুব জরুরি।

ইচ্ছে হলে ফোন রিসিভ করেন না হলে নয়: আপনি মুঠোফোনে কল করেই চলেছেন অথচ তার সাড়া নেই। একবার নয় দুইবার নয় এমন হয় বার বার হয় আপনার সতর্ক হওয়া উচিত।

যত দোষ আপনার: একটি সম্পর্কে ভুলত্রুটি হতেই পারে। কিন্তু সমস্যা হলেই যদি দোষ আপনার হয় তাহলে এই সম্পর্ককে সত্যিকার সম্পর্ক বলা যায় না। আপনার অনুভূতিগুলোর প্রতি মনোযোগ দিন তারপর সিদ্ধান্ত নিন সম্পর্কটি কোন দিকে নেবেন।

হেলথশর্টস এর তথ্য, যে সম্পর্কে ভবিষৎ পরিকল্পনা নেই, আবেগ নেই এবং সামাজিকভাবে জানান দেওয়ার ব্যাপার নেই সেই সম্পর্কে প্রতিশ্রুতি থাকে না। 

বুঝতেই পারছেন প্রতিশ্রুতিহীন একটি সম্পর্ক কতটা নাজুক হতে পারে। 

/লিপি

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়