ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

সহজে চাইনিজ ভেজিটেবল রান্নার টিপস

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৯, ২৬ জুলাই ২০২৪  
সহজে চাইনিজ ভেজিটেবল রান্নার টিপস

সহজে রান্না করতে পারেন চাইনিজ ভেজিটেবল। ছবি: সংগৃহীত

সিজনাল তিন বা চার প্রকার সবজি দিয়ে সহজে রান্না করতে পারেন ‘চাইনিজ ভেজিটেবল’। ‘ফ্রাইড রাইস’ কিংবা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করতে পারেন এই সবজি। রইলো রেসিপি।

প্রথম ধাপ: একটি পাত্রে দুই কাপ পানিতে আধা কাপ কর্নফ্লাওয়ার মিশিয়ে রাখুন।

দ্বিতীয় ধাপ: বড় থালায় একে একে সবজি ও সব উপকরণ সাজিয়ে রাখুন। একটি বড় কাঁচা পেপে চার ভাগের একভাগ নিয়ে পাতলা এবং লম্বা করে কেটে নিন। একটি সবুজ ক্যাপসিকাম পাতলা লম্বা করে কেটে নিন। একটি গাজর পাতলা ও ফালি করে কেটে নিন। তিনটি পেঁয়াজ কেটে পার্ট টু পার্ট খুলে নিন। এক চা চামচ আদা ও রসুন কুচি, দুইটি সবুজ কাঁচা মরিচ এবং একটি লাল মরিচ ফালি করে নিন। কোয়ার্টার চা চামচ টেস্টিং সল্ট নিন, এক টেবিল চামচ লেবুর রস এবং সামান্য চিনি নিন। আর লাগবে চিকেন কুচি বা প্রন আধা কাপ।

তৃতীয় ধাপ: কড়াইতে সামান্য পরিমাণ তেল দিয়ে দিন। এতে আদা ও রসুন কুচি দিয়ে দিন। হালকা ব্রাউন হয়ে গেলে চিকেন কুচি দিয়ে দিন। এ পর্যায়ে কাঁচা মরিচ দিন। চিকেন সিদ্ধ হয়ে আসলে পেঁপে এবং গাজর দিয়ে দিন (অন্য কোনো সবজিও দিতে পারেন)। এ পর্যায়ে এক কাপ পানি দিন। উচ্চ তাপে রান্না করুন। তরকারিতে ভালোভাবে বলক আসলে দুই টেবিল চামচ সয়াসস মিশিয়ে দিন। তারপর পেঁয়াজের ফালি এবং ক্যাপসিকামগুলো দিয়ে দিন। একটু নেড়ে পাঁচ ছয় মিনিট ঢেকে রাখুন।

এবার কর্নফ্লাওয়ার মিশিয়ে রাখা পানি অল্প অল্প করে মেশান। তারপর এক দুই মিনিট জ্বাল করুন। তারপরে গোল মরিচের গুঁড়া, টেস্টিং সল্ট মিশিয়ে দিন। এরপর এই মিশ্রণটি অল্প অল্প করে তরকারিতে মেশান এবং নেড়েচেড়ে নিন। সবজি সিদ্ধ হয়ে গেলে চুলা বন্ধ করে দিন। লেবুর রস আর চিনি মিশিয়ে নিন। চুলার আঁচ বন্ধ করে দিন।

/লিপি

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়