ঢাকা     মঙ্গলবার   ২২ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৬ ১৪৩১

শতরান পেরিয়ে বাংলাদেশ, আলোকস্বল্পতায় দিনের খেলা শেষ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫১, ২২ অক্টোবর ২০২৪   আপডেট: ১৮:৪০, ২২ অক্টোবর ২০২৪
শতরান পেরিয়ে বাংলাদেশ, আলোকস্বল্পতায় দিনের খেলা শেষ

:: সংক্ষিপ্ত স্কোর ::
বাংলাদেশ ২য় ইনিংস: ১০১/৩ (২৭.১ ওভার)
দ. আফ্রিকা ১ম ইনিংস: ৩০৮/১০ (৮৮.৪ ওভার)
বাংলাদেশ ১ম ইনিংস: ১০৬/১০ (৪০.১ ওভার)

আলোকস্বল্পতায় দিনের খেলা শেষ:
অবশ্য শতরান পেরুতে না পেরুতেই আলোকস্বল্পতায় দ্বিতীয় দিনের খেলা বন্ধ হয়ে যায়। অবশ্য আজ আর খেলা শুরু হওয়ার সম্ভাবনা ক্ষীণ। যেহেতু হেমন্তের বিকেল গড়াচ্ছে, সেহেতু আলো আস্তে আস্তে আরও কমতে থাকবে।

হলোও সেটি। আলোকস্বল্পতায় খেলা বন্ধ করার পর পরই আম্পায়ারদ্বয় দ্বিতীয় দিনের খেলার সমাপ্তি ঘোষণা করেন। প্রথমদিনের মতো আজও খেলা কম হলো। যথারীতি তৃতীয় দিনেও খেলা আগে শুরু হবে। ১০১ রানে পিছিয়ে থাকা বাংলাদেশের মাহমুদুল হাসান জয় ৩৮ ও মুশফিকুর রহিম ৩১ রান নিয়ে তৃতীয় দিনে ব্যাট করতে নামবেন।

আরো পড়ুন:

জয়-মুশফিকে শতরান পেরিয়ে বাংলাদেশ:
দলীয় ৫৯ রানের মাথায় শান্তর উইকেট হারানোর পর জুটি বাঁধেন জয় ও মুশফিক। তাদের দুজনের ব্যাটে ভর করে শতরান পেরিয়েছে বাংলাদেশ। ২৭ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ১০১ রান। দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংসের চেয়ে এখনও পিছিয়ে আছে ১০১ রানে। জয় ৩৮ ও মুশফিক ৩১ রানে ব্যাট করছেন।

তৃতীয় উইকেট হারালো বাংলাদেশ:
দলীয় ৫৯ রানের মাথায় তৃতীয় উইকেট হারালো বাংলাদেশ। কেশব মহারাজের বলে এলবিডব্লিউ হয়ে ফিরে গেছেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ৪৯ বলে ২টি চার ও ১ ছক্কায় ২৩ রান করে সাজঘরে ফিরেন তিনি। ২৭ রানে অপরাজিত থাকা উদ্বোধনী ব্যাটসম্যান মাহমুদুল হাসান জয়ের সঙ্গে নতুন ব্যাটসম্যান হিসেবে যোগ দিয়েছেন অভিজ্ঞ মুশফিকুর রহিম। দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংসের চেয়ে বাংলাদেশ এখনও পিছিয়ে আছে ১৪৩ রানে।

...........................................................................................এআই

শান্ত-জয়ের ব্যাটে ফিফটি পার
শুরুতে রাবাদার তোপে পরে দ্রুত দুই উইকেট হারালেও অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও ওপেনার মাহমুদুল হাসান জয়ের ব্যাটে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ। এই দুজনের ব্যাটে চড়ে দলীয় পঞ্চাশের দেখা পেয়েছে দল।

রাবাদার জোড়া আঘাতে এলোমেলো বাংলাদেশ
দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংসের রান তাড়া করতে নেমে দ্বিতীয় ইনিংসের শুরুতেই মুখ থুবড়ে পড়েছে বাংলাদেশ। কাগিসো রাবাদার বোলিংয়ের জবাব দিতে পারেননি সাদমান ইসলাম ও মুমিনুল হক।
 
সাদমান ইসলামকে লেগ স্লিপে টনি ডি জর্জির হাতে ক্যাচ দিয়ে ফেরার ৩ বল পরেই মুমিনুল হকও একই কাজ করেন। তিনি তৃতীয় স্লিপে ক্যাচ দিয়ে কোনো রান না করেই প্যাভিলিয়নের পথ ধরেন। ১ রানে ফিরেছেন সাদমান, মুমিনুল কোনো রান করতে পারেননি।

মিরাজের দ্বিতীয় আঘাত, ৩০৮ রানে থামলো দক্ষিণ আফ্রিকা
মিরাজের প্রথম আঘাতের পর বেশিদূর যেতে পারলো না দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় আঘাতে ভেরেইনাকে স্টাম্পড করে প্রোটিয়াদের প্রথম ইনিংস গুটিয়ে দিয়েছেন এই স্পিনার। অলআউট হওয়ার আগে দক্ষিণ আফ্রিকা করেছে ৩০৮ রান।

১১৪ রান করে আউট হয়েছেন ভেরেইনা। এই উইকেটকিপার ব্যাটসম্যানের ১৪৪ বলের ইনিংসটি সাজানো ৮টি চার ও ২টি ছক্কায়। প্রথম ইনিংসে আফ্রিকার লিড ২০২ রানের।

বাংলাদেশের পক্ষে তাইজুল ইসলাম নেন ৫ উইকেট। এছাড়া হাসান মাহমুদ ৩ ও মেহেদী হাসান মিরাজের শিকার ২টি।

পিটকে ফেরালেন মিরাজ
নতুন স্পেলে বোলিংয়ে ফিরে সাফল্য পেলেন মেহেদী হাসান মিরাজ। এলবিডব্লিউ করে তিনি ফেরালেন ডেন পিটকে। রিভিউ নিয়েও কোনো লাভ হয়নি পিটের। ২ চারে ৮৭ বলে ৩২ রান করেন পিট।

ভেরেইনার সেঞ্চুরি
যেভাবে শুরু করেছিলেন, তাতে সেঞ্চুরিটা প্রাপ্যই ছিল কাইল ভেরেইনার। অবশেষে তুলেও নিলেন ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি। পুরো ম্যাচ কন্ট্রোল করেছেন ভেরেইনা। মুল্ডারের সঙ্গে ১১৯ রানের জুটির পর ডেন পিটের সঙ্গে গড়েছেন অবিচ্ছিন্ন ৬৫ রানের জুটি। এই দুই জুটিতেই ম্যাচ অনেক পিছিয়ে পড়েছে বাংলাদেশ।

সেঞ্চুরি করতে ১৩৪ খেলেছেন ভেরেইনা। ৮টি চারে সাজানো ছিল তার ইনিংস। দক্ষিণ আফ্রিকা এগিয়ে ১৮৪ রানে।

দেড়শ ছাড়িয়ে দক্ষিণ আফ্রিকার লিড
মিরপুর টেস্টে দ্বিতীয় দিনে বাংলাদেশকে পাত্তাই দিচ্ছে না দক্ষিণ আফ্রিকা। ব্যাট হাতে সাবলীল খেলে যাচ্ছেন প্রোটিয়া ব্যাটাররা। তাতে তাদের লিড ছাড়িয়ে গেছে দেড়শ রান।ধাবিত হচ্ছে দুইশর দিকে।

ব্যাট হাতে একাই নেতৃত্ব দিচ্ছেন ভেরেইনা। সেঞ্চুরির পথে  আছেন এই ব্যাটার। উইকেটে তাঁর নতুন সঙ্গী ডেন পিটকেও খুব বেশি বিপদে ফেলতে পারছেন না বাংলাদেশের স্পিনাররা।

প্রথম সেশন দক্ষিণ আফ্রিকার
মিরপুর টেস্টে ভুলে যাওয়ার মতো একটি সেশন পার করলো বাংলাদেশ। প্রথম সেশন নিজেদের করে নিয়ে চালকের আসনে বসেছে প্রোটিয়ারা। বিপরীতে শেষ সময়ে দুই উইকেট তুলে কিছুটা হলেও স্বস্তি নিয়ে মধ্যাহ্ন বিরতিতে গেছে বাংলাদেশ।

সকালে বাংলাদেশের স্পিন আক্রমণ একদমই নস্যাৎ করে দিলেন ভেরেইনা-মুল্ডার। তাইজুল, নাঈমদের বিপক্ষে একের পর সুইপ, রিভার্স সুইপ খেলে দুজন দলকে দুইশ পার করেন। মুল্ডার ৫৪ রানে বিদায় নিলেও ভেরেইনা অপরাজিত আছেন ৭৭ রানে। তার এই দুর্দান্ত ইনিংস ও মুল্ডারের প্রথম ফিফটিতে ৮ উইকেটে ২৪৩ নিয়ে বিরতিতে গেছে দক্ষিণ আফ্রিকা।

৬ উইকেটে ১৪০ রান নিয়ে দিন শুরু করেছিল প্রোটিয়ারা। প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার লিড ১৩৭ রানের। আজ বাংলাদেশের পক্ষে দুটি উইকেটই নিয়েছেন পেসার হাসান মাহমুদ। ইনিংসের ৬৫তম ওভারের শেষ দুই বলে মুল্ডার ও মহারাজকে আউট করেছিলেন এই পেসার।

মহারাজ বিদায় নিলেন শূন্যতে
দীর্ঘ সময় উইকেট না পড়ায় স্পিন রেখে একপাশে হাসান মাহমুদকে এনে বাজিটা জিতেই গেলেন নাজমুল হোসেন শান্ত। টানা দুই বলে দুই উইকেট তুলে নিয়ে অধিনায়কের আস্থার প্রতিদান দিলেন এই পেসার।

মুল্ডারকে বিদায়ের পরেই বলেই কেশভ মহারাজের স্টাম্প উড়িয়ে নিলেন হাসান। হাসানের ইয়র্কার লেংথের বলটা আউট সাইডে পড়ে খানিক বাঁক খেয়ে ভেতরে ঢুকে উড়িয়ে নিলো মহারাজের স্টাম্প। স্রেফ বোকা বনে গেলেন প্রোটিয়া ব্যাটার।

মুল্ডারকে ফেরালেন হাসান
হাসানের বলটা অফ স্টাম্পে পড়ে আউট সাইড দিয়ে বেরিয়ে যাচ্ছিলো। মুল্ডার সেই বলে ব্যাট চালিয়ে দিলেন। ব্যাটের কানা চুমো খেয়ে বল জমা হলো ওয়াইড স্লিপে দাঁড়ানো সাদমানের হাতে। শেষ হলো মুল্ডারের ৫৪ রানের ইনিংস। 

মুল্ডারের মেইডেন ফিফটি, বিবর্ণ বোলিং বাংলাদেশের
মিরপুর টেস্টে দ্বিতীয় দিনের সকাল নিজেদের করে নিলো দক্ষিণ আফ্রিকা।কোনো উইকেট না হারিয়েই দলীয় লিড এগিয়ে নিচ্ছেন দুই ব্যাটার মুল্ডার ও ভেরেইনা।

ভেরেইনা ফিফটি তুলে নিয়েছিলেন আগেই। এবার পঞ্চাশের ঘর স্পর্শ করলেন মুল্ডারও। টেস্ট ক্যারিয়ারের প্রথম ফিফটি পেলেন মুল্ডার। ৪৭ রানে নাঈম হাসানের বলে শর্ট লেগে জীবন পেয়ে ফিফটি তুলে নেন এই অলরাউন্ডার।

দক্ষিণ আফ্রিকার দুইশ পার
দারুণ ব্যাটিংয়ে সকালটা নিজেদের করে নিয়েছে দক্ষিণ আফ্রিকা।সেই সঙ্গে সলীয় সংগ্রহ পার করেছে দুইশর ঘর।মুল্ডার-ভেরেইনার জুটিতে লিড বাড়িয়ে নিচ্ছে প্রোটিয়ারা।

এই জুটিতে ইতোমধ্যে টেস্টে বাংলাদেশের বিপক্ষে সপ্তম উইকেটে সর্বোচ্চ রান উঠে গেছে। এর আগে সর্বোচ্চ ৮০ রানের জুটিতেও ছিলেন মুল্ডার। ২০২২ সালে পোর্ট এলিজাবেথে কেশব মহারাজকে নিয়ে ৮০ রানের জুটি গড়েছিলেন তিনি।

ভেরেইনার ফিফটি
দলীয় লিড বাড়িয়ে নেওয়ার পাশাপাশি নিজের ফিফটিও তুলে নিলেন কাইল ভেরেইনা। ৬৭ বলে ক্যারিয়ারের চতুর্থ ফিফটি করতে ৫টি চার মারেন দক্ষিণ আফ্রিকার উইকেটরক্ষক-ব্যাটসম্যান।

৫৩ ওভারে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৬ উইকেটে ১৮৫ রান। ভেরেইনা ৬৮ বলে ৫২ ও মুল্ডার ৬৭ বলে ২৮ রানে অপরাজিত।

সকালটা ভালো শুরু প্রোটিয়াদের
মিরপুর টেস্টে সকালটা ভালো শুরু করেছে দক্ষিণ আফ্রিকা। কোনো উইকেট না হারিয়েই এগোচ্ছে তারা। ইতোমধ্যে পঞ্চাশ রানের জুটি গড়ে ফেলছেন ভেরেইনা-মুল্ডার জুটি।

ভেরেইনা ৫০ বলে ৩৩ ও মুল্ডার ৪৯ বলে ২১ রানে অপরাজিত। ম্যাচে এখন পর্যন্ত এটিই প্রথম পঞ্চাশছোঁয়া জুটি।

শুরু দ্বিতীয় দিনের খেলা
আলোকস্বল্পতার কারণে প্রথম দিনের খেলা ১৫ মিনিট আগেই শেষ করা হয়।দ্বিতীয় দিনের খেলাও শুরু হয়েছে ১৫মিনিট আগে। ৬ উইকেটে ১৪০ রান নিয়ে ব্যাট করতে নেমেছে দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশের চেয়ে এগিয়ে তারা ৩৪ রানে, হাতে এখেনা ৪ উইকেট আছে প্রোটিয়াদের।

প্রথম ইনিংসে বাংলাদেশের ১০৬ রানের জবাবে ব্যাটিংয়ে নেমে ৯৯ রানে ৫ উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। ১০৮ রানে ৬ উইকেট হারায় তারা। দক্ষিণ আফ্রিকার ইনিংসের প্রথম ওভারেই উইকেট পান এই ম্যাচে বাংলাদেশ দলে খেলা একমাত্র পেসার হাসান মাহমুদ। বাকি ৫ উইকেটই নেন বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম।

ঢাকা/বিজয়


সর্বশেষ

পাঠকপ্রিয়