ঢাকা     মঙ্গলবার   ২২ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৬ ১৪৩১

কক্সবাজারে ১ লাখ ৬৮ হাজার কিশোরী এইচপিভি টিকা পাবে

কক্সবাজার প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪১, ২২ অক্টোবর ২০২৪  
কক্সবাজারে ১ লাখ ৬৮ হাজার কিশোরী এইচপিভি টিকা পাবে

জরায়ুমুখ ক্যানসার প্রতিরোধে কিশোরীদের এ বছরও এক ডোজ হিউম্যান পেপিলোমা ভাইরাস (এইচপিভি) টিকা দেওয়া শুরু হচ্ছে। 

আগামী বৃহস্পতিবার (২৪ অক্টোবর) থেকে কক্সবাজারের ১ লাখ ৬৮ হাজার ৪১ জন কিশোরীকে বিনামূল্যে এ টিকা দেওয়া হবে। স্বাস্থ্য অধিদপ্তরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচি (ইপিআই) পরিচালিত এ কার্যক্রম চলবে ২৪ নভেম্বর পর্যন্ত।

মঙ্গলবার (২২ অক্টোবর) বেলা সাড়ে ১১টায় কক্সবাজার ইপিআই কার্যালয়ে অবহিতকরণ সভায় এসব তথ্য জানানো হয়। 

এতে বলা হয়, জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধকল্পে কক্সবাজার জেলার সকল উপজেলায় আগামী ২৪ অক্টোবর ২০২৪ থেকে ২৪ নভেম্বর পর্যন্ত মাসব্যাপী ১ ডোজের এইচপিভি টিকাদান ক্যাম্পেইন শুরু হবে। ওই ক্যাম্পেইনের আওতায় ১ম দুই সপ্তাহ শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ৫ম-৯ম শ্রেণি বা সমশ্রেণির ছাত্রীদের এবং পরবর্তী দুই সপ্তাহে স্থায়ী এবং অস্থায়ী টিকাদান কেন্দ্রের মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠান বহির্ভূত ১০-১৪ বছর বয়সী কিশোরীদের ১ ডোজ এইচপিভি টিকা প্রদান করা হবে।

এ জেলায় শিক্ষা প্রতিষ্ঠানে উল্লেখিত শিক্ষার্থী ও প্রতিষ্ঠান বহির্ভূত ১০-১৪ বছর বয়সী কিশোরীর সংখ্যা ১ লাখ ৬৮ হাজার ৪১ জন।  কক্সবাজার পৌরসভায় ৯ হাজার ৫৮৯ জন, চকরিয়ায় ৩৪ হাজার ৭২৪ জন, কক্সবাজার সদরে ২২ হাজার ৬৯২ জন, কুতুবদিয়ায় ৮ হাজার ৭১৮ জন, মহেশখালীতে ১৯ হাজার ৬২৩ জন, রামুতে ২৩ হাজার ১৪৫ জন, টেকনাফে ১৮ হাজার ১২২ জন এবং উখিয়ায় ১৮ হাজার ৪৯৭ জন এই এইচপিভি টিকা পাবেন। 

সভায় আরও বলা হয়, টিকা গ্রহণের আগে ১৭ ডিজিটের অনলাইন জন্য নিবন্ধন ব্যবহার করে (vaxepi.gov.bd/registration) ওয়েবসাইট / (VaxEPI) অ্যাপের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে হবে। কোন কারণে নিজ বিদ্যালয়ের নাম খুঁজে পাওয়া না গেলে, নিকটস্থ বিদ্যালয়ের নামে রেজিস্ট্রেশন করা যাবে। রেজিস্ট্রেশন সম্পন্ন হলে অনলাইন টিকা কার্ড প্রিন্ট করে নিতে হবে। পরবর্তীতে নিজেদের বিদ্যালয়ের মাধ্যমে টিকা প্রদানের তারিখ ও স্থান জানানো হবে। টিকা প্রদানের দিন প্রিন্টকৃত টিকা কার্ড অবশ্যই সাথে নিয়ে কেন্দ্রে যেতে হবে।

অবিহিতকরণ সভায় কক্সবাজার সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. টিটু চন্দ্র শীল, বিশ্ব স্বাস্থ্য সংস্থার সার্ভিল্যান্স ইমুনাইজেশন মেডিক্যাল অফিসার ডা. ইশতিয়াক, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মমতাজ উদ্দিন বাহারীসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

তারেকুর/টিপু


সর্বশেষ

পাঠকপ্রিয়