ঢাকা     মঙ্গলবার   ২২ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৬ ১৪৩১

ব্যাংক থেকে এতিমদের টাকা তুলে সমাজসেবার কর্মচারী হাওয়া

কালীগঞ্জ (গাজীপুর) প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৮, ২২ অক্টোবর ২০২৪  
ব্যাংক থেকে এতিমদের টাকা তুলে সমাজসেবার কর্মচারী হাওয়া

গাজীপুরের শ্রীপুর উপজেলা সমাজসেবা অফিসের এতিম তহবিলের ৮ লাখ ৭৬ হাজার টাকা নিয়ে লাপাত্তা হয়েছেন অফিস সহায়ক আল-মামুন। এতে উপজেলা সমাজসেবা কর্মকর্তার বিরুদ্ধেও জড়িত থাকার অভিযোগ উঠেছে।

গত ১৬ ও ১৭ অক্টোবর দুটি চেকের মাধ্যমে এ টাকা হাতিয়ে নেওয়া হয়। এ বিষয়ে খোঁজ হওয়ার ৪ দিন পরও সমাজসেবা অফিস থেকে সোমবার (২১ অক্টোবর) দুপুরে থানায় একটি অভিযোগ দায়ের করা হয়েছে।

 মঙ্গলবার (২২ অক্টোবর) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন শ্রীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জয়নাল আবেদীন মণ্ডল।

ওসি বলেন, অভিযোগ পেয়েছি। তদন্তও হচ্ছে। অভিযুক্তকে ধরতেও অভিযান চালাবো। তবে সমাজসেবা বিভাগকে অডিট করে সুনির্দিষ্ট কতো টাকা নিয়েছে তা জানাতে বলেছি।

টাকা হাতিয়ে নেওয়ার ব্যাপারে জেলা সমাজসেবা বিভাগের উপ-পরিচালক এসএম আনোয়ারুল আবেদীন বলেন, শুনেছি দুটি চেকের মাধ্যমে এতিম তহবিলের টাকা হাতিয়ে নেওয়া হয়েছে। এ বিষয়ে একটি তদন্ত কমিটি গঠিত হয়েছে, এছাড়াও আইনগত ব্যবস্থা নিতে উপজেলা সমাজসেবা কর্মকর্তাকে বলা হয়েছে। এ ঘটনায় দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে উর্ধ্বতন কর্তৃপক্ষকেও অবগত করা হয়েছে। 

শ্রীপুর উপজেলা সমাজসেবা কর্মকর্তা ফারহা আক্তার বলেন, এখানে যা ঘটেছে তা উর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়েছে। তাদের নির্দেশনা মোতাবেকই কাজ করা হচ্ছে। আপনাদের যা জানার দরকার উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছ থেকে জেনে নেন। আমি উর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশ ছাড়া কোন ধরনের বক্তব্য দিতে পারবো না।

তবে উপজেলা সমাজসেবা অফিসের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মচারী বলেন, উপজেলা সমাজসেবা কর্মকর্তার কাছের লোক ছিলেন আল মামুন। তাকে দিয়েই অফিসের সব কাজ করাতেন তিনি। এমনকি নৈশ প্রহরী থাকার পরও রাতের বেলায় অফিসে থাকার ব্যবস্থাও করে দিয়েছিলেন সমাজসেবা কর্মকর্তা।  তার কাছে অফিসের সকল নিয়ন্ত্রণ ও আলমারির চাবিও থাকতো। সে সূত্র ধরেই আলমারি থেকে  সমাজসেবা কর্মকর্তার সই করা চেকের দুটি পাতা নিয়ে সোনালী ব্যাংক থেকে ৮লাখ ৭৬হাজার  টাকা উঠিয়ে নিয়ে লাপাত্তা হয়ে যায়। ঘটনার পর থেকেই সমাজসেবা কর্মকর্তা বিষয়টি নিয়ে লুকোচুরি খেলছেন। 

ঘটনা জানাজানির পর থেকেই টাকা আত্মসাতের অভিযোগ উঠা শ্রীপুর উপজেলা সমাজসেবা অফিসের অফিস সহায়ক আল-মামুন গা ঢাকা দিয়েছেন। এ বিষয়ে তার বক্তব্য জানতে অফিসে গিয়েও পাওয়া যায়নি। ব্যবহৃত মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি রিসিভ না করায় তার বক্তব্য পাওয়া যায়নি।

শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ব্যারিস্টার সজিব আহমেদ বলেন, আমরা পুরো বিষয়টি অবগত। ইতোমধ্যে ওই অফিস সহায়কের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে নিদের্শনা দেওয়া হয়েছে। সে মোতাবেক কাজও হচ্ছে। এছাড়াও তাকে আইনের আওতায় আনতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাথে যোগাযোগ করা হয়েছে।

রফিক/টিপু


সর্বশেষ

পাঠকপ্রিয়