ঢাকা, বৃহস্পতিবার, ৪ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

রাজুব ভৌমিকের ২টি কাব্যগ্রন্থ প্রকাশিত

তাপস রায় : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-২৪ ১২:০৫:১০ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-২৫ ১২:২৯:৪২ পিএম
রাজুব ভৌমিকের ২টি কাব্যগ্রন্থ প্রকাশিত
Walton E-plaza

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশী বংশোদ্ভূত কবি রাজুব ভৌমিকের ২টি কাব্যগ্রন্থ প্রকাশ হয়েছে। বই দুটির প্রকাশক বিদ্যাপ্রকাশ। ‘সংসারের কাব্য’ এবং ‘১০০ নির্বাচিত সতন্ত্র চতুর্দশপদী কবিতাবলী’ শিরোনামের কাব্যগ্রন্থ দুটির  প্রচ্ছদ করেছেন রাগীব আহসান। বই দুটি আমেরিকার বই প্রকাশনী ও বই বিক্রয় প্রতিষ্ঠান বার্নস অ্যান্ড নোবেলে পাওয়া যাচ্ছে। বাংলাদেশে পাওয়া যাবে রকমারি ডটকমে। সংসারের কাব্যের মূল্য ১২০ টাকা এবং  অন্যটির ১৬০টাকা। যথক্রমে ৭ ও ৯ ইউএস ডলার।

নির্বাচিত সতন্ত্র চতুর্দশপদী কবিতাবলী কাব্যগ্রন্থটি  সম্পাদনা করেছেন সাংবাদিক ও লেখক  ইব্রাহীম চৌধুরী। তিনি বলেন, কবি ও সাংবাদিক রাজুব ভৌমিক আমার কাছে বাংলাসাহিত্য-সংস্কৃতির চলমান পরিমণ্ডলের প্রতিনিধি বলেই মনে হয়েছে। তরুণ এই বাঙালি অনেকটা কৈশোরেই দেশ ছেড়েছেন। অভিবাসী হয়েছেন আমেরিকায়। এর মধ্যে আমেরিকার মূলধারার একজন হিসেবে নিজেকে গড়ে তুলেছেন। বৈশ্বিক বাস্তবতায় যে প্রজন্ম আজকের সমাজকে প্রতিনিধিত্ব করছে তারই একজন রাজুব ভৌমিক।

ইব্রাহীম চৌধুরী আরো বলেন, কবি রাজুব ভৌমিকের কবিতাগুলো ভিন্ন আঙ্গিকে লেখা। এখন পর্যন্ত তিনি পাঁচ শতাধিক সনেট কবিতা লিখেছেন। কবি রাজুব ভৌমিক বলেন, ১০০ নির্বাচিত সতন্ত্র চতুর্দশপদী কবিতাবলী কাব্যগ্রন্থটি নানা ধরনের কবিতায় সাজানো হয়েছে। এই কাব্যগ্রন্থে মানবজীবন ভাবনাকে প্রাধান্য দেয়া হয়েছে। সংসার কাব্য গ্রন্থে মূলত সংসারের দুঃখ-কষ্ট, আধ্যাত্মিক সংগ্রাম, ভালোবাসা এবং ভালো লাগা তুলে ধরা হয়েছে। এই কাব্যগ্রন্থটিতে আর্জেন্টিনা, উরুগুয়ে, কানাডা, চিলি, জাপানসহ বিভিন্ন দেশের মানুষের সামাজিক-সাংস্কৃতিক চিত্র ও সেই সব দেশের সৌন্দর্যের বর্ণনা এসছে।

কবি রাজুব ভৌমিকের জন্ম নোয়াখালী জেলার শ্রীনদ্দি গ্রামে ১৯৮৮সালে । তিনি জন জে কলেজ, সিটি ইউনিভার্সিটি নিউইর্য়কে অপরাধবিদ্যা, আইন ও বিচার বিভাগে অধ্যাপনা করছেন। তার প্রকাশিত গ্রন্থের সংখ্যা ১৫টি।




রাইজিংবিডি/ঢাকা/২৪ মে ২০১৯/তারা

ইউটিউব সাবস্ক্রাইব করুন