ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

উপকূল যেন লেবুর স্বর্গরাজ‌্য

ইসমাইল হোসেন স্বপন, ইতালি থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৬, ২৪ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
উপকূল যেন লেবুর স্বর্গরাজ‌্য

আমালফি উপকূল সোরেন্টো এবং সালেরনোর মধ্যে নেপল উপসাগরের দক্ষিণে অবস্থিত। ইতালির পশ্চিমে প্রায় চল্লিশ কিলোমিটার দীর্ঘ একটি অংশের নাম আমালফি কোস্ট। ১৬টি পৌর এলাকা নিয়ে এই আমালফি কোস্ট।  যার স্থানীয় নাম ‘কোস্তিয়েরা আমালফিতানা’।

আমালফি উপকূলের নাম আমালফি পৌর এলাকার নাম থেকে। সেই আমালফির ইতিহাস নাকি খ্রিস্টজন্মের চার শতাব্দী আগে পর্যন্ত চলে গেছে। চাষের জমির অভাবে এখানকার মানুষ গোড়া থেকেই সমুদ্রযাত্রা আর ব্যবসা-বাণিজ্যের দিকে ঝুঁকেছিলেন। নবম শতাব্দীতে আমালফি একটি স্বতন্ত্র প্রজাতন্ত্রে পরিণত হয়।

এই উপকূল বরাবর হাঁটাকালীন উপকূলের অত্যাশ্চর্য দৃশ্য এবং লেবু গাছের সুবাস আপনাকে মুগ্ধ করে তুলবে।  এখানে প্রচুর লেবু উৎপাদন হয়। যা সমগ্র এলাকার একটি স্বতন্ত্র বৈশিষ্ট্য।  এখানে পর্যটক দোকানগুলিও লেবুর বৈশিষ্ট্যযুক্ত বিভিন্ন পণ্য বিক্রি করে।

এই বিশেষ ধরনের লেবুর বিশেষত্ব হল, এর খোসায় উচ্চমানের তেল পাওয়া যায়।  লেবু সম্পর্কে স্থানীয় অনেকেই মনে করেন, তাদের পূর্বপুরুষরা বুঝতেন লেবুর উপকারিতা সম্পর্কে।

আগে তারা সবকিছুতে লেবু ব্যবহার করতেন। স্কার্ভি রোগ সারাতে, জ্বর সারাতে, কাপড় পরিষ্কার করতে, চুল ধুতে লেবুর ব্যবহার ছিল।  আজও হাত কেটে গেলে তারা অ্যালকোহল না দিয়ে লেবুর রস দেন। কফিতে লেবুর খোসা দিলে মাথাব্যথা সারে। লেবু আসলে ওষুধ। লেবু হল সোনার মতো দামি।

দিগন্ত ও ভূমির মিলিত ঐন্দ্রজালিক দৃশ্য উপভোগ করতে এই উপকূলের চারপাশে পায়ে হেঁটে ঘুরতে পারেন। এই সমুদ্রের খাড়া ঢালে পা ডুবে যায়। এখানে সাঁতার কাঁটা আনন্দদায়ক নয়। কারণ সমুদ্রের মধ্যে বালির সংকীর্ণ অঞ্চল প্রসারিত হয়েছে।

আরেকটি কারণ হলো, গ্রামের এই সৈকত ছোট এবং পাথুরে।  এখানকার ঘর বাড়ির নম্বর প্লেটগুলিও লেবু দিয়ে সুসজ্জিত করা।  নভেম্বর মাস হল লেবু তোলার ঋতু। তাই আপনি আপনার ভ্রমণ পরিকল্পনাটি এই সময় করতে পারেন।

পর্যটন গন্তব্যের হই হুল্লোড় এবং ব্যস্ততা থেকে আপনি যদি দূরে থাকতে চান তাহলে সঙ্গীতের শহর র‌্যা ভেলো-র যেকোনো হোটেলে থাকতে পারেন। পাহাড়ের উপরে অবস্থিত এটি একটি অসাধারণ জায়গা। র‌্যা ভেলো পৌঁছতে আধঘণ্টার কাছাকাছি সময় লাগে।  আপনি এখানে বিদেশি খাদ্য ও অসাধারণ সঙ্গীতানুষ্ঠান ও প্রাকৃতিক দৃশ্য একত্রে উপভোগ করতে পারেন।

বিনোদন ছাড়াও এই সৈকত থেকে নৌকা করে গ্রোতা ডি স্মেরালদো গুহা পরিদর্শন করতে যেতে পারেন। সূর্য রশ্মি পড়লে গুহার এই জলটি থেকে পান্নার রঙ প্রতিফলিত হয়।

আমালফির নিকটস্থ আকর্ষণ হলো : ডায়োসেসান মিউজিয়াম, দুয়োমো -ক্যাতেড্রালে স্যান্টান্দ্রিয়া, মিউজিও আরসেনাল আমালফি, মিউজিও ডেলা কার্টা, এবং লা কারাভেলা আর্ট গ্যালারি।

 

ইতালি/ইসমাইল হোসেন স্বপন/সাইফ/নাসিম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়