ঢাকা     বৃহস্পতিবার   ২৯ আগস্ট ২০২৪ ||  ভাদ্র ১৪ ১৪৩১

বঙ্গোপসাগরে মহীসোপানের বর্ধিত সীমার তথ্য জমা দিলো বাংলাদেশ

ছাবেদ সাথী, নিউইয়র্ক প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১০, ২৩ অক্টোবর ২০২০   আপডেট: ১০:১১, ২৩ অক্টোবর ২০২০
বঙ্গোপসাগরে মহীসোপানের বর্ধিত সীমার তথ্য জমা দিলো বাংলাদেশ

বঙ্গোপসাগরে মহীসোপানের বর্ধিত সীমাসংক্রান্ত সংশোধিত তথ্যাদি জাতিসংঘে জমা দিয়েছে বাংলাদেশ।

স্থানীয় সময় বৃহস্পতিবার (২২ অক্টোবর) জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা জাতিসংঘের সমুদ্র আইন ও সমুদ্রবিষয়ক বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক দিমিত্রি গংচারের কাছে তথ্যাদি হস্তান্তর করেন। জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশ মিশন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ‌্য জানানো হয়।

মহীসোপানের সীমা নির্ধারণ চূড়ান্ত হলে বাংলাদেশ তার সীমানার সমুদ্র সম্পদ ও সমুদ্রতলদেশের খনিজ সম্পদ উন্মোচন ও ব্যবহারের সুযোগ পাবে মর্মে উল্লেখ করেন রাষ্ট্রদূত।

উল্লেখ্য, ২০১১ সালের ২৫ ফেরুয়ারি জাতিসংঘের মহীসোপান সীমাবিষয়ক কমিশনে বঙ্গোপসারের মহীসোপান সীমাসংক্রান্ত মূল তথ্যাদি দাখিল করেছিল বাংলাদেশ। মিয়ানমার ও ভারতের সঙ্গে সমুদ্র সীমা নির্ধারণবিষয়ক আন্তর্জাতিক মামলায় যথাক্রমে ২০১২ এবং ২০১৪ সালে দেওয়া ঐতিহাসিক রায়ে বাংলাদেশ জয়লাভ করে। আন্তর্জাতিক প্রক্রিয়ার মাধ্যমে অর্জিত এই সাফল্যের বাস্তবায়নে বঙ্গোপসাগরে মহীসোপান সীমাসংক্রান্ত তথ্যাদি সংশোধন করা হলো।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সমুদ্রবিষয়ক বিভাগের তত্বাবধায়নে দেশ-বিদেশের বিশেষজ্ঞদের নিয়ে গঠিত একটি শক্তিশালী কমিটি মহীসোপান সীমা সংশোধনীবিষয়ক এই দলিল প্রস্তুত করে।

ঢাকা/ইভা 

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়