ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

বিদেশে বাংলাদেশের দূতাবাসগুলোতে শোক দিবস পালন

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৯, ১৬ আগস্ট ২০২৩   আপডেট: ০৯:৫৬, ১৬ আগস্ট ২০২৩
বিদেশে বাংলাদেশের দূতাবাসগুলোতে শোক দিবস পালন

কুয়েতে বাংলাদেশ দূতাবাসে শোক দিবসের আলোচনা সভায় বক্তারা

বিভিন্ন দেশে অবস্থিত বাংলাদেশের দূতাবাস ও হাইকমিশনে মঙ্গলবার (১৫ আগস্ট) যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।  

কুয়েত
কুয়েতের মিসিলা এলাকায় অবস্থিত বাংলাদেশ দূতাবাসের হল রুমে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন রাষ্ট্রদূত মেজর জেনারেল মোহাম্মদ আশিকুজ্জামান। প্রশাসনিক কর্মকর্তা জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় সভায় উপস্থিত ছিলেন দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী, কুয়েতে বাংলাদেশ কমিউনিটির নানা শ্রেণি-পেশার প্রবাসীরাসহ গণমাধ্যমকর্মীরা।

অনুষ্ঠানে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন যথাক্রমে
ডিফেন্স এটাশে ব্রিগেডিয়ার জেনারেল মো. হাসানুজ্জামান, শ্রম কাউন্সেলর আবুল হুসেন, কাউন্সেলর (ভিসা ও পাসপোর্ট) ইকবাল আকতার এবং প্রথম সচিব ও দূতালয় প্রধান নিয়াজ মোর্শেদ।

জাতীয় শোক দিবসের অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল—জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, ভিডিও চিত্র প্রদর্শনী ও শোক দিবসের তাৎপর্য তুলে ধরে প্রবাসী বাংলাদেশিদের বক্তব্য। 

অনুষ্ঠানে ১৯৭৫ সালের ১৫ আগস্ট নিহত জাতির পিতা বঙ্গবন্ধু ও তার পরিবার এবং মুক্তিযুদ্ধে শহিদদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা এবং দেশ-জাতির শান্তি, অগ্রগতি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

জেদ্দা

সৌদি আরবের জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেটে জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়েছে। কনস্যুলেট প্রাঙ্গণে সকাল ৮টায় জাতীয় সঙ্গীত পরিবেশনের সঙ্গে কনসাল জেনারেল মোহাম্মদ নাজমুল হক আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত করেন। এরপর কনস্যুলেট প্রাঙ্গণে স্থাপিত জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। বীর মুক্তিযোদ্ধা, প্রবাসী গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং বিভিন্ন শ্রেণি-পেশার নেতৃবৃন্দ জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এ উপলক্ষে পবিত্র কোরআন খতম অনুষ্ঠান ও মোনাজাত করা হয়।

জাতির পিতা, বঙ্গমাতাসহ ১৫ আগস্টের সকল শহিদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। শোক দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়। পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর নির্মিত বিশেষ ভিডিও প্রদর্শন করা হয়। পরে আলোচনা সভার আয়োজন করা হয়।

মালয়েশিয়া
মালয়েশিয়ার কুয়ালালামপুরে বাংলাদেশ হাইকমিশনে শোক দিবসের শুরুতে জাতীয় সঙ্গীত পরিবেশনের সঙ্গে জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। হাইকমিশনার মো. গোলাম সরোয়ার বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। 

রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করেন শ্রম কাউন্সিলর শরিফুল ইসলাম, দূতালয় প্রধান ফারহানা চৌধুরী, পাসপোর্ট কাউন্সিলর মোহাম্মদ কিয়ামুদ্দিন ও শ্রম কাউন্সিলর সুমন কুমার দাস। 

এ সময় জাতির পিতা বঙ্গবন্ধু ও তার পরিবারের সকল সদস্যদের আত্মার শান্তি কামনা ও দেশের সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

অনুষ্ঠানে ডেপুটি হাইকমিশনার মো. খোরশেদ আলম খাস্তগীর, লেবার মিনিস্টার মো. নাজমুস সাদাত সেলিম, প্রতিরক্ষা উপদেষ্টা কমডোর তারিকুল ইসলাম, ভিসা কাউন্সিলর জি এম রাসেল রানা, প্রথম সচিব (শ্রম) জাহিদুর রহমানসহ দূতাবাসের অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন। 

অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায় বাংলাদেশে দূতাবাসে মঙ্গলবার সকালে জাতীয় পতাকা অর্ধনমিত করার মধ্য দিয়ে শোক দিবসের কর্মসূচি শুরু হয়। জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান হাইকমিশনার এম আল্লামা সিদ্দিকীসহ প্রবাসী বাংলাদেশি ও হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীরা। এ সময় জাতির পিতা ও তার পরিবারের শহিদ সদস্যদের আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়। পরে জাতীয় শোক দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

অনুষ্ঠানে জাতির পিতার ওপর নির্মিত ভিডিওচিত্র প্রদর্শন করা হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন হাইকমিশনার এম আল্লামা সিদ্দিকী। প্রবাসী বাংলাদশিদের মধ্যে ড. আবেদ চৌধুরী, ড. কামাল উদ্দিন এবং ড. এজাজ মামুন বক্তব্য দেন। 

জুবেদ/মোবারক/সৌরভ/হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়