ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

মালদ্বীপে বুদ্ধিজীবী দিবস উদযাপন 

মোহাম্মদ মাহামুদুল, মালদ্বীপ থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৫, ১৫ ডিসেম্বর ২০২৩   আপডেট: ০৯:২৬, ১৬ ডিসেম্বর ২০২৩
মালদ্বীপে বুদ্ধিজীবী দিবস উদযাপন 

১৪ ডিসেম্বর উপলক্ষে বাংলাদেশ হাইকমিশন মালদ্বীপে যথাযোগ্য মর্যাদায় শহিদ বুদ্ধিজীবী দিবস পালন করা হয়।

দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার রিয়ার অ্যাডমিরাল এস এম আবুল কালাম আজাদ।

দিবস উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর প্রদত্ত বাণী পাঠ করেন যথাক্রমে মো. সোহেল পারভেজ, কাউন্সিলর (শ্রম) ও দূতালয় প্রধান এবং চন্দন কুমার সাহা, তৃতীয় সচিব।

হাইকমিশনার প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশের স্বাধীনতার জন্য শহিদ বুদ্ধিজীবীদের অবদানের কথা শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

তিনি উল্লেখ করেন বুদ্ধিজীবী হত্যাকাণ্ডের মাধ্যমে বাঙালি জাতির অগ্রযাত্রা থামিয়ে দেওয়ার ষড়যন্ত্র করা হয়েছিল। এই ঘৃণ্য কাজে সহযোগিতাকারী রাজাকার আলবদর ও তাদের দোসরদের জাতি সবসময় ঘৃনা করে যাবে। তিনি শহিদ বুদ্ধিজীবীদের দেশপ্রেম ও আদর্শ নিজেদের মাঝে ধারন করে বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশকে বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশে রুপান্তর করার জন্য সবাইকে যার যার অবস্থান থেকে কাজ করার জন্য আহ্বান জানান। 

হাইকমিশনার সবাইকে বৈধ পথে রেমিট্যান্স প্রেরণ, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড এর সদস্যপদ গ্রহণ, ই-পাসপোর্ট গ্রহণসহ স্থানীয় আইনকানুন মেনে চলার জন্য অনুরোধ করেন।

তিনি উল্লেখ করেন বাংলাদেশের অর্থনীতিতে প্রবাসীদের রেমিট্যান্স যোদ্ধাদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তিনি সকল প্রবাসীকে দেশপ্রেমে উদ্বুদ্ধ  হয়ে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গঠনে এগিয়ে আসার আহ্বান জানান।

দিবসটি উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ শহিদ বুদ্ধিজীবী এবং মহান স্বাধীনতা যুদ্ধের সব শহিদদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।  দিবস সংক্রান্ত একটি ভিডিও ক্লিপ প্রদর্শন করা হয়। অনুষ্ঠানে মিশনের সকল কর্মকর্তা-কর্মচারী ও উল্লেখযোগ্যসংখ্যক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন। 

/হাসান/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়