ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

‘স্বাধীনতার পর বঙ্গবন্ধু প্রথম আরব আমিরাত সফর করেছিলেন’

মুহাম্মদ শাহ জাহান, ইউএই থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩৩, ১৮ ডিসেম্বর ২০২৩   আপডেট: ২২:৩৪, ১৮ ডিসেম্বর ২০২৩
‘স্বাধীনতার পর বঙ্গবন্ধু প্রথম আরব আমিরাত সফর করেছিলেন’

‘বাংলাদেশ স্বাধীন হওয়ার পর জাতির পিতার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্বপ্রথম সংযুক্ত আরব আমিরাত সফর করেছিলেন। ফলে, আরব আমিরাতে প্রবাসী বাংলাদেশিদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়। বঙ্গবন্ধুর সুদূরপ্রসারী নেতৃত্বের কারণেই উপসাগরীয় দেশগুলোতে বাংলাদেশি অভিবাসীদের আগমন শুরু হয়। এর সুফল এখনো বাংলাদেশের মানুষ ভোগ করছে।’

সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে বাংলাদেশ দূতাবাসে আন্তর্জাতিক অভিবাসী দিবস উদযাপন অনুষ্ঠানে দূতাবাসের শ্রম কাউন্সিলর হাজরা সাব্বির হোসেন উল্লিখিত কথাগুলো বলেছেন।

বিজয়ের ৫২ বছর পূর্তির মহালগ্নে ‘প্রবাসী কর্মীরা উন্নয়নের অংশীদার, সমুন্নত রাখব তাদের অধিকার’ প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ দূতাবাস, আবুধাবিতে আন্তর্জাতিক অভিবাসী দিবস উদযাপন করা হয়েছে।

বাংলাদেশ দূতাবাস ভবনে আয়োজিত অনুষ্ঠানে দূতাবাসের সব কর্মকর্তা-কর্মচারীসহ বিমান বাংলাদেশ এয়ারলাইনস ও জনতা ব্যাংকের প্রতিনিধি এবং বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন।

দূতাবাসের শ্রমকল্যাণ উইংয়ের আইন সহকারী রেজাউল আলমের পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্যে দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। দূতাবাসের শ্রম কাউন্সিলর হাজরা সাব্বির হোসেন শুভেচ্ছা বক্তব্য দেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনায় বর্তমান সরকার অভিবাসন উন্নয়ন ও অভিবাসী বাংলাদেশিদের স্বার্থ, নিরাপত্তা ও অধিকার সুরক্ষায় আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে।

পরে দূতাবাসের শ্রম মিনিস্টার আব্দুল আউয়ালের সঞ্চালনায় দিবসটি উপলক্ষে প্রবাসীদের সঙ্গে মতবিনিময় করা হয়। তাদের বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা করা হয়। রাষ্ট্রদূত এবং দূতাবাসের কর্মকর্তারা তাৎক্ষণিক অনেক সমস্যার সমাধান সম্পর্কে আলোকপাত করেন, সমস্যার সমাধানে করণীয় বিষয়ে উপদেশ দেন।

পরে রাষ্ট্রদূত বলেন, প্রবাসী বাংলাদেশিরা দেশের অর্থনৈতিক উন্নয়নে প্রভূত ভূমিকা রাখছেন। প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স দেশের অবকাঠামো উন্নয়ন এবং অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে অন্যতম প্রধান স্তম্ভ।

তিনি বলেন, আজকের এই দিবসের যে প্রতিপাদ্য, এটি শুধু বাংলাদেশ নয়, আইওএমের সদস্য ১৯৩ দেশের অঙ্গীকার এটি। সংযুক্ত আরব আমিরাতে যারা বসবাস করেন, তারা এ দেশের শ্রম আইন অনুযায়ী পরিচালিত হন। আমাদের পরবর্তী জেনারেশনকে দক্ষ জনশক্তিতে রূপান্তরিত করতে হবে। মেধার সাথে সাথে দক্ষতা বৃদ্ধি অত্যন্ত জরুরি। এজন্য সন্তানদেরকে কারিগরি শিক্ষায় শিক্ষিত করে তুলতে হবে।

রাষ্ট্রদূত সব প্রবাসী বাংলাদেশিকে নিজ নিজ অবস্থান থেকে স্বাধীনতার ৭০ বছরের মধ্যে উচ্চ আয়ের উন্নত সমৃদ্ধ বাংলাদেশ তথা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে কাজ করার আহ্বান জানান।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়