ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

প্রবাসী গণমাধ্যমকর্মীদের সম্মাননা ও সেবা 

আ হ জুবেদ, কুয়েত থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৬, ২২ ডিসেম্বর ২০২৩  
প্রবাসী গণমাধ্যমকর্মীদের সম্মাননা ও সেবা 

বিদেশ যারা যাচ্ছেন, আপনারা অবশ্যই কোনো একটা দক্ষতা নিয়ে বিদেশে যাবেন। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অভিবাসন নিয়ম মেনে, বৈধ প্রক্রিয়ার মাধ্যমে আপনারা বিদেশে যাবেন।

বৈধভাবে সঠিক নিয়ম মেনে যারা বিদেশে গিয়ে বিভিন্ন সমস্যার মুখোমুখি হবেন; তখন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় আপনাদের পাশে থাকবে।

বাংলাদেশ প্রেসক্লাব কুয়েতের সভাপতি মঈন উদ্দিন সরকার সুমন ও সাধারণ সম্পাদক আ হ জুবেদ সৌজন্য সাক্ষাৎকালে এসব কথা বলেন জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) ও প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, মৌলভীবাজার জেলার ভারপ্রাপ্ত সহকারী পরিচালক মোহাম্মদ মোশাররফ হোসেন।

তিনি বলেন, যদি প্রবাসীরা বিদেশে কর্মরত অবস্থায় অসুস্থ ও কর্মক্ষেত্রে আহত হন কিংবা বাংলাদেশে এসে অসুস্থ হয়ে পড়েন, তখন জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো অফিসে আবেদন করলে এক লাখ টাকা চিকিৎসা সহায়তা দেওয়া হয়।

বিদেশে মারা যাওয়া প্রবাসীদের মরদেহ বিমানবন্দরে আসার পরপরই ৩৫ হাজার টাকা প্রবাসীর স্বজনকে দেওয়া হয়। এরপর কিছু প্রক্রিয়া সম্পন্ন শেষে আরও ৩ লাখ টাকা অর্থ সহায়তা প্রবাসীর পরিবারকে দেওয়া হয়ে থাকে। এছাড়াও কোনো প্রবাসী দেশে এসে মারা গেলে, যদি ওই প্রবাসীর বৈধ রেসিডেন্স ও রিটার্ন টিকেট দেখাতে পারেন পরিবার, সেক্ষেত্রেও দেশে মারা যাওয়া প্রবাসীর পরিবারকে ৩ লাখ টাকা অর্থ সহায়তা দেওয়া হচ্ছে।

তিনি আরও বলেন, বিদেশে কোনো দুর্ঘটনায় প্রবাসীরা মারা গেলে সেই কারণগুলো অনুসন্ধান ও আইনি প্রক্রিয়া নিয়ে কাজ করে সেখানকার বাংলাদেশ দূতাবাস। এ ক্ষেত্রে কিছু প্রক্রিয়া সম্পন্ন করতে মন্ত্রণালয় কাজ করে থাকে। এক পর্যায়ে দুর্ঘটনায় মারা যাওয়া প্রবাসীর পরিবার ক্ষতিপূরণ পেয়ে থাকেন।

বিশ্বের বিভিন্ন দেশে কর্মরত প্রবাসীদের অনেকে নানা দুর্ঘটনায় মারা যান। তাঁদের জন্য সেসব দেশ থেকে ক্ষতিপূরণ আদায় করার পাশাপাশি দেশেও এখন প্রবাসীদের নামে জীবনবিমা আছে। এমন মৃত ১৫ প্রবাসীর পরিবারের হাতে চলতি বছরের অক্টোবরে ৬ কোটি টাকার চেক তুলে দেওয়া হয়েছে। এক আনুষ্ঠানিকতার মাধ্যমে মৃত প্রবাসী কর্মীদের পরিবারের হাতে আর্থিক ক্ষতিপূরণের চেক তুলে দেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ।

প্রবাসীরা আগে বৈধ পথে রেমিট্যান্স পাঠালে পেতেন দুই শতাংশ হারে প্রণোদনা এরপর ২.৫ শতাংশ পেয়েছেন। বর্তমানে ৫ শতাংশ প্রণোদনা দেওয়া হচ্ছে। শিক্ষিত জনসম্পদে রুপান্তরিত করতে এবং লেখাপড়ায় অনুপ্রাণিত ও উৎসাহিত করার জন্য প্রবাসীর মেধাবী সন্তানদের জন্য শিক্ষাবৃত্তি দেওয়ার ব্যবস্থা করা হয়।

এছাড়া প্রবাসীর সন্তানরা যদি প্রতিবন্ধী হন, তাকেও প্রতিবন্ধী ভাতা প্রদানের ব্যবস্থা করা হয়েছে।

মো. মোশাররফ হোসেন বলেন, যদি কেউ বিদেশে গিয়ে প্রতারিত হন, ছয় মাসের আগে তিনি দেশে চলে আসেন; তাহলে তাকে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের আওতায় অভিবাসী কর্মীর বীমা পলিসি থেকে ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ হিসেবে দেওয়া হয়।

কোনো প্রবাসী যদি বিদেশে থাকা অবস্থায় রেসিডেন্সি ক্যাটাগরি অনুযায়ী তার কাঙ্ক্ষিত কাজ না পান; তাহলে প্রথমত ওই দেশে থাকা বাংলাদেশের দূতাবাসের শরণাপন্ন হতে পরামর্শ দেন জ্যেষ্ঠ এ কর্মকর্তা।

তিনি বলেন, ওসব দেশের দূতাবাসগুলো থেকে যদি প্রবাসীরা কাঙ্ক্ষিত সেবা না পান; তাহলে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এর ‘প্রবাস বন্ধু’ কল সেন্টার রয়েছে, ইমেইল রয়েছে, সেখানে সব অভিযোগ জানানো যেতে পারে। 

এদিকে বাংলাদেশ প্রেসক্লাব কুয়েতের সভাপতি মঈন উদ্দিন সরকার সুমন ও সাধারণ সম্পাদক আ হ জুবেদ সৌজন্য সাক্ষাৎকালে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) ও প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, মৌলভীবাজার জেলার ভারপ্রাপ্ত সহকারী পরিচালক মোহাম্মদ মোশাররফ হোসেন প্রবাসীদের সমস্যা, সম্ভাবনা, প্রত্যাশা ও প্রবাসীদের কল্যাণে করণীয় বিষয়ে কথা বলেন।

প্রবাসীদের নিয়ে ইতিবাচক কাজ করায় প্রবাসী গণমাধ্যমকর্মীদের ভূয়সী প্রশংসা করে মো. মোশাররফ হোসেন বলেন, সাংবাদিকরা জাতির বিবেক আর প্রবাসী সাংবাদিকরা প্রবাসীদের বিবেক। তাঁরা গণমাধ্যমে কাজ করার পাশাপাশি প্রবাসীদের জন্য বিভিন্ন সেবামূলক কাজেও ভূমিকা রাখছেন। বিদেশে বাংলাদেশ দূতাবাসগুলোর সঙ্গে সমন্বয় করে বিভিন্ন কাজ করছেন বাংলাদেশ ও প্রবাসীদের কল্যাণার্থে, যোগ করেন মো. মোশাররফ হোসেন।

পরে বাংলাদেশ প্রেসক্লাব কুয়েতের সভাপতি মঈন উদ্দিন সরকার সুমন ও সাধারণ সম্পাদক আ হ জুবেদ প্রবাসীদের স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে কাজ করায় বিশেষ সম্মাননা স্মারক প্রদান করেন জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) ও প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, মৌলভীবাজার জেলার ভারপ্রাপ্ত সহকারী পরিচালক মোহাম্মদ মোশাররফ হোসেন। 

এ সময় উপস্থিত ছিলেন মৌলভীবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক পান্না দত্ত ও বিটিভির মৌলভীবাজার জেলা প্রতিনিধি হাসানাত কামাল।

/হাসান/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়