ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মী নিয়োগে থাকছে না সিন্ডিকেট 

এস এ সৌরভ, মালয়েশিয়া থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫১, ৮ মার্চ ২০২৪   আপডেট: ২১:৫৪, ৮ মার্চ ২০২৪
মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মী নিয়োগে থাকছে না সিন্ডিকেট 

মালয়েশিয়ায় নির্মাণকাজে ব্যস্ত বাংলাদেশি শ্রমিক (ফাইল ফটো)

মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মী নিয়োগের ক্ষেত্রে সিন্ডিকেটের হস্তক্ষেপ বন্ধ হচ্ছে। এখন থেকে কর্মী নিয়োগে তালিকাভুক্ত ১০০ এজেন্সির কোনো কর্তৃত্ব থাকবে না।  

শুক্রবার (৮ মার্চ) সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি সাইফুদ্দিন নাসুশন ইসমাইল।তিনি বলেছেন, এখন ইমিগ্রেশন বিভাগের ‘মাইভিসা’ পোর্টালের মাধ্যমে সরাসরি ই-ভিসা আবেদন করা যাবে। 

দাতুক সেরি সাইফুদ্দিন নাসুশন ইসমাইল জানিয়েছেন, বাংলাদেশি শ্রমিকদের নিয়োগের বিষয়ে সরকার নিয়োগকর্তাদের সক্রিয় আইডি এবং ব্যবহারকারীর ম্যানুয়াল দিয়েছে।

তিনি আরও জানান, ভিসা অনুমোদনের পর অভিবাসী কর্মীদের মালয়েশিয়ায় আনতে নিয়োগকর্তাদের চলতি বছরের ৩১ মে পর্যন্ত সময় বেঁধে দিয়েছে সরকার। 

দাতুক সেরি সাইফুদ্দিন নাসুশন ইসমাইল বলেন, দেশের জনগণের সুবিধার বিষয়টি বিবেচনা করে মালয়েশিয়ার মানবসম্পদ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় এসব সিদ্ধান্ত নিয়েছে। 

এর আগে গত ৮ ফেব্রুয়ারি বিদেশি কর্মী নিয়োগে এজেন্টদের হস্তক্ষেপ বন্ধের নির্দেশ দিয়েছিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম। 

সে সময় তিনি বলেছিলেন, মালয়েশিয়ায় কর্মী হিসেবে আসতে নেপালের শ্রমিকদের খরচ মাত্র ৩ হাজার ৭০০ রিঙ্গিত।কিন্তু, বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার শ্রমিকদের প্রত্যেককে খরচ করতে হয় ২০ হাজার থেকে ২৫ হাজার রিঙ্গিত।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়