ঢাকা     মঙ্গলবার   ০২ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৮ ১৪৩১

বাংলাদেশি শ্রমিক নিয়োগের সীমা তুলে নেবে মালদ্বীপ

মোহাম্মদ মাহামুদুল, মালদ্বীপ থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২১, ২৭ জুন ২০২৪   আপডেট: ০৯:২৪, ২৭ জুন ২০২৪
বাংলাদেশি শ্রমিক নিয়োগের সীমা তুলে নেবে মালদ্বীপ

ফাইল ফটো

বাংলাদেশের শ্রমিক নিয়োগের সীমা তুলে নেওয়া হবে বলে জানিয়েছেন মালদ্বীপের স্বরাষ্ট্রমন্ত্রী আলী ইহুসান।

গত ২৫ জুন পার্লামেন্টের ন্যাশনাল সিকিউরিটি সার্ভিসেস কমিটির সঙ্গে বৈঠকে তিনি বলেন, মালদ্বীপে প্রায় ৯৬ হাজার বাংলাদেশি শ্রমিক রয়েছে। আমরা সংসদে এই সীমা তুলে নেওয়ার জন্য সুপারিশ করব। তবে, সুরক্ষা ব্যবস্থা পুরোপুরি চালু না করা পর্যন্ত আমরা সুপারিশ করব না।

তিনি আরও বলেন, মালদ্বীপে শ্রমের বর্তমান চাহিদা এবং ভবিষ্যতের জন্য চিন্তা করে বাংলাদেশি শ্রমিকের ওপর যে ১ লাখ সীমা নির্ধারণ করা হয়েছে, তা আমাদের অবশ্যই বাদ দিতে হবে। নির্দিষ্ট সুরক্ষা ব্যবস্থা বাস্তবায়ন না করে বাদ দেওয়া যাবে না, যার মধ্যে প্রধান হলো সব প্রবাসীর বায়োমেট্রিক তথ্য রেকর্ড করার ব্যবস্থা তৈরি করা।

আলী ইহুসান বলেন, অফিসিয়াল ওয়ার্ক পারমিটের পাশাপাশি প্রবাসীরা যে দ্বীপে কাজ করে সেখান থেকে আলাদা পারমিট দেওয়ার ব্যাবস্থা করা হবে। তাহলে অবৈধ অভিবাসন সমস্যা কমতে পারে।

বাংলাদেশের শ্রমিক সংখ্যা এক লাখ ছাড়িয়ে গেছে বলে ঘোষণা দেওয়ার পর ২০১৯ সালের সেপ্টেম্বরে বাংলাদেশ থেকে অদক্ষ শ্রমিক নিয়োগের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল মালদ্বীপ।

মালদ্বীপের অবৈধ অভিবাসন রুখতে ‘কুরাঙ্গি’ নামে বিশেষ অভিযান শুরু করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। গত এপ্রিলে বাংলাদেশ থেকে অদক্ষ শ্রমিক নিয়োগের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

ঢাকা/ইভা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়