ঢাকা     রোববার   ৩০ জুন ২০২৪ ||  আষাঢ় ১৬ ১৪৩১

ভিসা ক্যাটাগরি পরিবর্তনের সুযোগ দিতে যাচ্ছে কুয়েত

আ হ জুবেদ, কুয়েত থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৬, ২৭ জুন ২০২৪  
ভিসা ক্যাটাগরি পরিবর্তনের সুযোগ দিতে যাচ্ছে কুয়েত

কুয়েতের ২০ নম্বর ভিসা বা ‘খাদেম-গৃহকর্মী ভিসা’ পরিবর্তন করে ১৮ নম্বর ভিসা বা ‘শন-বেসরকারি খাত ভিসা’ করার পরিকল্পনা করছে দেশটির সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিরাপত্তা ও গণমাধ্যমবিষয়ক বিভাগ ২০২৩-২০২৪ অর্থবছরে জনশক্তি আমদানির জন্য চূড়ান্ত সিদ্ধান্ত নিতে বৈঠক করেছে। বৈঠকে নেতৃত্ব দেন কুয়েতের প্রথম উপ-প্রধানমন্ত্রী, প্রতিরক্ষা ও স্বরাষ্ট্রমন্ত্রী এবং সরকারি জনশক্তি বিভাগের চেয়ারম্যান শেখ ফাহাদ ইউসুফ সৌদ আল-সাবাহ। ওই বৈঠকে শ্রম অভিবাসন খাতকে গতিশীল ও সুসংহত করার লক্ষ্যে বৈদেশিক কর্মসংস্থান নীতি নিয়ে আলোচনা হয়।

সে সময় সরকারি জনশক্তি বিভাগকে একটি খসড়া প্রস্তুত করার জন্য তাগিদ দেওয়া হয়। গৃহকর্মীদের (ভিসা ২০) বেসরকারি খাতে কাজ করার জন্য (ভিসা ১৮) পরিবর্তনের ক্ষেত্রে দুই মাসের জন্য নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়।

সংশ্লিষ্টরা মনে করছেন, পরিবর্তনশীল যোগান ও চাহিদার নিরিখে শ্রমবাজারে ভারসাম্য রক্ষায় সহায়ক ভূমিকা রাখবে ভিসা পরিবর্তন।

গৃহকর্মী ভিসায় লক্ষাধিক প্রবাসী বাংলাদেশি কুয়েতে রয়েছেন। দীর্ঘদিন ধরে খাদেম বা গৃহকর্মী ভিসা শন বা বেসরকারি খাতে পরিবর্তনের অপেক্ষায় তারা। কুয়েত সরকারের এমন সিদ্ধান্তে প্রবাসী বাংলাদেশিরা খুবই আনন্দিত।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়