ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

কুয়েতে গৃহকর্মীদের ভিসা পরিবর্তনের জন্য নতুন নিয়ম কার্যকর 

আ হ জুবেদ, কুয়েত থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০৩, ৬ জুলাই ২০২৪   আপডেট: ২২:৩৪, ৬ জুলাই ২০২৪
কুয়েতে গৃহকর্মীদের ভিসা পরিবর্তনের জন্য নতুন নিয়ম কার্যকর 

কুয়েতে গৃহকর্মীদের ভিসা বেসরকারি খাতে পরিবর্তনের জন্য জারি করা হয়েছে নতুন নিয়ম। এ সুযোগ পাওয়া যাবে ১৪ জুলাই থেকে ১২ সেপ্টেম্বর পর্যন্ত। 

স্থানীয় গণমাধ্যমে প্রকাশিত সংবাদ থেকে জানা গেছে, কুয়েতের প্রথম উপ-প্রধানমন্ত্রী এবং প্রতিরক্ষা ও স্বরাষ্ট্রমন্ত্রী ফাহদ আল-ইউসেফ বেসরকারি খাতে গৃহকর্মীদের ভিসা পরিবর্তনের নতুন এই নিয়ম জারি করেছেন। 

নতুন নিয়মে উল্লেখ করা হয়েছে, সুবিধাভোগীদের ভিসা পরিবর্তনের জন্য অবশ্যই নিয়োগকর্তার (কফিলের) অনুমোদন লাগবে। এর পাশাপাশি গৃহকর্মী ভিসাধারীদের ন্যূনতম এক বছর স্পন্সরের সঙ্গে কাজ করতে হবে। এছাড়া, ভিসা পরিবর্তনের জন্য ৫০ কুয়েতি দিনার পরিশোধ করতে হবে এবং প্রতি বছর এজন্য বাড়তি ১০ দিনার পরিশোধ করতে হবে। 

উল্লেখ্য, গত সপ্তাহে কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিরাপত্তা ও গণমাধ্যমবিষয়ক বিভাগ চূড়ান্ত সিদ্ধান্ত নিতে বৈঠক করেছিল। ওই বৈঠকে শ্রম অভিবাসন খাতকে গতিশীল ও সুসংহত করার লক্ষ্যে বৈদেশিক কর্মসংস্থান নীতি নিয়ে আলোচনা হয়। এ সময় বলা হয়, গৃহকর্মীদের ২০ নম্বর ভিসা বেসরকারি খাতে কাজ করার জন্য ১৮ নম্বর ভিসায় পরিবর্তনে দুই মাসের জন্য নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে।

কুয়েতে গৃহকর্মী ভিসায় লক্ষাধিক প্রবাসী বাংলাদেশি রয়েছেন। দীর্ঘদিন ধরে খাদেম বা গৃহকর্মী ভিসা শন বা বেসরকারি খাতে পরিবর্তনের অপেক্ষায় ছিলেন তারা। নতুন নিয়মে ভিসা পরিবর্তনের সিদ্ধান্তে প্রবাসী বাংলাদেশিরা খুব আনন্দিত।

হাসান/রফিক


সর্বশেষ

পাঠকপ্রিয়