ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

চীনের সাংহাইয়ের লিংকাং বিশেষ জোনে পাইলট পোর্ট ই-ভিসা চালু

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৯, ১৩ জুলাই ২০২৪  
চীনের সাংহাইয়ের লিংকাং বিশেষ জোনে পাইলট পোর্ট ই-ভিসা চালু

সাংহাইয়ের ফ্রি ট্রেড জোন লিংকাং বিশেষ এলাকার প্রতিষ্ঠানগুলোর আমন্ত্রণে আগত বিদেশিদের জন্য পোর্ট ই-ভিসা পরিষেবা চালু করেছে চীনের জাতীয় অভিবাসন প্রশাসন। 

শুক্রবার (১২ জুলাই) থেকে এ সেবা কার্যকর হয়।

পরীক্ষামূলক এ নীতি অনুসারে, সাংহাই পাবলিক সিকিউরিটি ব্যুরোর এক্সিট-এন্ট্রি অ্যাডমিনিস্ট্রেশন ব্যুরো বিদেশিদের জন্য ভিজিট ও ব্যবসাসহ মোট পাঁচ ক্যাটাগরির পোর্ট ই-ভিসা ইস্যু করবে। সম্পূর্ণ আবেদন প্রক্রিয়া আমন্ত্রণকারী পক্ষ অনলাইনে পরিচালনা করবে।

লিংকাং নিউ এরিয়ার ব্যবস্থাপনা কমিটির মাধ্যমে নিবন্ধিত প্রতিষ্ঠানগুলো আবেদনকারীদের পক্ষে ভিসা আবেদনের তথ্য জমা দেওয়ার জন্য বহির্গমন-প্রবেশ প্রশাসন ব্যুরোর ই-গভর্নমেন্ট প্ল্যাটফর্ম ব্যবহার করতে পারবে। এরপরই উপযুক্ত প্রার্থীকে ইলেকট্রনিক পোর্ট ভিসা দেবে ব্যুরো।

এরইমধ্যে এক হাজার ৩০০টিরও বেশি প্রতিষ্ঠান এ প্রক্রিয়ায় নিবন্ধন করেছে বলে জানিয়েছেন এক্সিট-এন্ট্রি অ্যাডমিনিস্ট্রেশন ব্যুরোর পোর্ট ভিসা বিভাগের পরিচালক ইয়ে ওয়েই।

এতে করে এ এলাকার উদ্যোক্তা এবং ব্যবসায়িক বিনিময়ে বিদেশিদের অংশগ্রহণের সম্ভাবনা আরও বাড়বে বলে জানান লিংকাং নিউ এরিয়ার ব্যবস্থাপনা কমিটির কর্মকর্তা ইয়াং উ। ই-ভিসার বৈধতা থাকবে ১৫ দিন।

ঢাকা/হাসান/ইভা 


সর্বশেষ

পাঠকপ্রিয়