ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

কোটা আন্দোলন নিয়ে প্রবাসী অপপ্রচারকারীদের বিরুদ্ধে কুয়েত আ.লীগের

আ হ জুবেদ, কুয়েত থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৪, ২৫ জুলাই ২০২৪  
কোটা আন্দোলন নিয়ে প্রবাসী অপপ্রচারকারীদের বিরুদ্ধে কুয়েত আ.লীগের

বাংলাদেশে প্রায় তিন সপ্তাহ আগে দেশব্যাপী কোটা সংস্কার আন্দোলনের শুরু হয়। এর মূল ভূমিকা পালন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সময় যতই গড়িয়েছে এই আন্দোলন তীব্র থেকে তীব্রতর হয়েছে। বাংলাদেশের সীমাহীন ক্ষতি হয়েছে। 

অগ্নিগর্ভ হয়ে ওঠে গোটা দেশ। রাজধানীসহ সারা দেশে নজিরবিহীন জ্বালাও-পোড়াও এবং ভাঙচুর চালানো হয়। এ পরিস্থিতিতে বিশ্বের বিভিন্ন দেশে থাকা গুটি কয়েক প্রবাসী বাংলাদেশীরা কোটা সংস্কার আন্দোলনকারী ছাত্র-ছাত্রীদের উসকিয়ে দিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে নানান ধরণের মিথ্যাচার করেন। বাংলাদেশে রেমিট্যান্স পাঠাতে প্রবাসীদের তারা নিরুৎসাহিত করার পাশাপাশি ভুয়া ও অসত্য ভিডিও তৈরি করে সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচারেও লিপ্ত থাকেন ওইসব প্রবাসীরা। 

কুয়েতেও কিছু সংখ্যক প্রবাসী বাংলাদেশীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচার করেই ক্ষান্ত থাকেনি, দেশটির একাধিক স্থানে মানববন্ধন-বিক্ষোভ সমাবেশও করেছেন তারা। কুয়েত আওয়ামী লীগ এর নেতা-কর্মীরা কোটা আন্দোলন নিয়ে অপপ্রচার ও মিথ্যাচার কোনোভাবেই মেনে নেয়নি। তারা কুয়েতে বাংলাদেশ দূতাবাসে ওইসব অপপ্রচারকারীদের বিরুদ্ধে অভিযোগ করেন।

বুধবার (২৪ জুলাই) কুয়েত আওয়ামী লীগের নেতা-কর্মীরা কুয়েতের মিসিলাস্থ বাংলাদেশ দূতাবাসে বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলনকারীদের উসকিয়ে দেওয়ার পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুল ও অসত্য বিভিন্ন ভিডিও ছড়িয়ে দেওয়ায় অভিযুক্ত করেন কিছু সংখ্যক কুয়েত প্রবাসী বাংলাদেশীদের।

এ সময় প্রবাসী আওয়ামী লীগ নেতা-কর্মীরা বলেন, প্রবাসীরা জীবন আর জীবীকার তাগিদে এসেছেন কুয়েতে। স্বভাবতই প্রবাসীরা যে দেশে আছেন, সেদেশটির আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকবেন; কিন্তু গুটি কয়েক প্রবাসীরা এর তোয়াক্কা না করে রীতিমতো কুয়েতের আইন বিরোধী মানববন্ধন-বিক্ষোভ সমাবেশ করেছেন।

তারা বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন সব ভুয়া ও অসত্য ভিডিও ছড়িয়ে দেওয়া হয়ে যা দেখে দেশে-বিদেশে জনমনে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। এছাড়াও কুয়েতের সঙ্গে বাংলাদেশের দীর্ঘদিনের সম্পর্ক বিনষ্ট ও কুয়েতে বাংলাদেশের শ্রম বাজার আবারও বন্ধ হওয়ার আশঙ্কা রয়েছে। 

কুয়েত আওয়ামী লীগের নেতা-কর্মীরা কোটা আন্দোলনকারীদের উসকিয়ে দেওয়া ও ভুয়া-অসত্য ভিডিও ছড়িয়ে দেওয়ার অভিযোগে বেশ কয়েকজন প্রবাসীদের নাম উল্লেখ করার পাশাপাশি তাদের সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রোফাইলে শেয়ার করা ডকুমেন্ট কুয়েতস্থ বাংলাদেশ দূতাবাসের কাউন্সেলর প্রধান মোহাম্মদ মনিরুজ্জামানের কাছে তুলে ধরেন। এছাড়াও একটি লিখিত অভিযোগ দেওয়া হয়।

উল্লেখ্য, সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন শুরুর পর থেকে বুধবার (২৪ জুলাই) পর্যন্ত ব্যাপক হতাহতের ঘটনা ঘটেছে। নিহতদের মধ্যে পুলিশ সদস্য রয়েছেন তিন জন, এছাড়াও আহত হয়েছেন ১ হাজার ১১৭ জন। পুলিশ সদর দফতর জানিয়েছে, এই আন্দোলন চলাকালে পুলিশের ২৩৫টি থানা, ফাঁড়ি ও ক্যাম্প ক্ষতিগ্রস্ত হয়েছে। পুলিশের ২৮১টি বিভিন্ন ধরনের যানবাহন ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়েছে। ফায়ার সার্ভিসের তথ্য অনুযায়ী, গত সাত দিনে সারা দেশে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে ১১৩টি। এরমধ্যে ঢাকাতেই  ঘটেছে ৯০টি।

/ইমন/


সর্বশেষ

পাঠকপ্রিয়