ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

মালদ্বীপে বাংলাদেশিদের নির্বাসন নিয়ে তিন মানবাধিকার সংস্থার উদ্বেগ

মোহাম্মদ মাহামুদুল, মালদ্বীপ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০০, ২৭ জুলাই ২০২৪   আপডেট: ১০:০৯, ২৭ জুলাই ২০২৪
মালদ্বীপে বাংলাদেশিদের নির্বাসন নিয়ে তিন মানবাধিকার সংস্থার উদ্বেগ

মালদ্বীপের থীনাধু আইল্যান্ডে  প্রতিবাদ করার সাথে জড়িত বাংলাদেশিদের আটক ও নির্বাসনে হোমল্যান্ড সিকিউরিটি এবং প্রযুক্তি মন্ত্রণালয়ের  সিদ্ধান্ত নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে কয়েকটি মানবাধিকার সংস্থা। 

বাংলাদেশে সরকারিখাতে চাকরির কোটা পুনর্বহালের বিষয়ে বাংলাদেশে সাম্প্রতিক বিক্ষোভের সমর্থনে একদল বাংলাদেশি প্রবাসী গত শুক্রবার মালদ্বীপ আইল্যান্ড থিনাধুতে বিক্ষোভ করে।

বৃহস্পতিবার (২৫ জুলাই) জড়িত প্রবাসীদের আটক ও নির্বাসনের সিদ্ধান্তে ওই মন্ত্রণালয় বলেছে যে- মালদ্বীপে প্রবাসী কর্মীদের রাজনৈতিক কর্মকাণ্ড এবং এই ধরনের একটি কাজের সাথে জড়িত হওয়া ভিসা আইনে নিষেধ করা আছে।

শুক্রবার (২৬ জুলাই) একটি যৌথ বিবৃতিতে ট্রান্সপারেন্সি মালদ্বীপ, জনস্বার্থ আইন কেন্দ্র এবং মালদ্বীপের অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেসি বলেছে- সকলেরই মানবাধিকারের সার্বজনীন ঘোষণার অনুচ্ছেদ ২০ এর অধীনে শান্তিপূর্ণ সভা সমাবেশ করার অধিকার রয়েছে, যা মালদ্বীপের আইনের দ্বিতীয় অধ্যায়ে অন্তর্ভুক্ত আছে। 

মালদ্বীপের সংবিধানের ৩২ অনুচ্ছেদের অধীনে বলা আছে, প্রত্যেককে সরকারের পূর্বানুমতি ছাড়া শান্তিপূর্ণ সমাবেশের স্বাধীনতার অধিকার দিয়েছে ।

সংস্থাগুলো জোর দিয়ে জানায়- ভিসার উপর এমন শর্ত আরোপ মালদ্বীপের সংবিধানের অধীনে নিশ্চিত করা মৌলিক অধিকারগুলিকে বঞ্চিত করে এবং তা বেআইনি। এটি শ্রমিকদের দেওয়া মৌলিক অধিকারের গুরুতর লঙ্ঘন। 

এসব কারণ উল্লেখ করে সংগঠনটি সরকারের প্রতি আহ্বান জানিয়েছে- সাংবিধানিক এবং আন্তর্জাতিক মানবাধিকার কনভেনশনগুলোকে বহাল রাখুন এবং অভিবাসীদের তাদের সাংবিধানিকভাবে নিশ্চিত অধিকার প্রয়োগ করার জন্য নির্বাসনের সিদ্ধান্ত প্রত্যাহার করুন। সমস্ত অভিবাসী শ্রমিক এবং তাদের পরিবারের সদস্যদের অধিকার রক্ষার আন্তর্জাতিক কনভেনশন গ্রহণ করুন। মালদ্বীপের আইনের অধীনে সমস্ত অভিবাসীদের জন্য গ্যারান্টিযুক্ত অধিকার সুরক্ষা এবং  সুরক্ষার ক্ষেত্রে স্বেচ্ছাচারী ব্যবস্থা এবং বৈষম্য থেকে বিরত থাকুন।

সংস্থাগুলো আরও উল্লেখ করেছে যে, অভিবাসীরা মালদ্বীপে কর্মরত জনসংখ্যার ৩২ শতাংশ এবং এই গতিপথে মালদ্বীপের অর্থনীতির একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখে।

/টিপু/


সর্বশেষ

পাঠকপ্রিয়