ঢাকা, সোমবার, ৪ ভাদ্র ১৪২৬, ১৯ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

ছাত্রের মতো ভেতরে নায়করাজকে ধারণ করেছিলাম || খুরশীদ আলম

খুরশীদ আলম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-০৮-২৪ ৭:৪৩:৩৮ এএম     ||     আপডেট: ২০১৭-০৮-২৪ ২:২৬:২৮ পিএম
ছাত্রের মতো ভেতরে নায়করাজকে ধারণ করেছিলাম || খুরশীদ আলম
Walton E-plaza

ফারুক রহমান পরিচালিত ‘আগন্তুক’ সিনেমায় নায়কের ভূমিকায় অভিনয় করেন বর্ষীয়ান অভিনেতা নায়করাজ রাজ্জাক। তার লিপের গান ছিল সেটি। গানটির রেকর্ডিংয়ের দিন আমাকে দেখে অনেকেই বললেন, ‘এই ছেলে কী গান গাইবে!’

উপস্থিত সকলের কথা শুনে ঘাবড়ে গেলেন সিনেমাটির প্রযোজক। তবে তার স্ত্রী নিজ সিদ্ধান্তে অটল ছিলেন। এই তরুণকে দিয়েই তিনি গানটি গাওয়াবেন। তার যুক্তি যে ছেলেটি বেতারে প্রচারিত ‘তোমার দু হাত ছুঁয়ে শপথ নিলাম’ গানটি করেছে সেই পারবে রাজ্জাকের লিপের গানটি গাইতে। এমন পরিস্থিতি তৈরি হলে গান রেকর্ড না করেই স্টুডিও থেকে ফিরে এলাম।

প্লেব্যাকের স্বপ্ন সেদিন ভঙ্গ হলো। তবে গানটি সেদিন রেকর্ড না হলেও চলতে থাকে আমার প্রশিক্ষণ। ওইদিনই রাজ্জাক সাহেব আমাকে সঙ্গে করে তার বাসায় নিয়ে যান। তাও আবার নিজের গাড়িতে তার পাশের সিটে বসিয়ে। রাজ্জাক সাহেব নিজেই গানটি গাওয়ানোর জন্য আমাকে তৈরি করতে লেগে গেলেন।

রাজ্জাক সাহেব কীভাবে হাসেন, কীভাবে কথা বলেন, কেমন ব্যবহার করেন দারোয়ান অথবা গাড়ি চালকের সঙ্গে- এসবই আমাকে খেয়াল করতে বললেন রাজ্জাক সাহেব। এমনকি তিনি তার স্ত্রীর সঙ্গে কীভাবে কথা বলেন বা  কেমন করে তারা ভাব প্রকাশ করেন সবই আমাকে দেখানো হলো। আমিও মনোযোগী ছাত্রের মতো নিজের ভেতরে নায়করাজকে ধারণ করতে থাকলাম।

এরপর ঠিকই  ‘আগন্তুক’ সিনেমার ‘বন্দি পাখির মতো মনটা কেঁদে মরে’ শিরোনামের গানে কণ্ঠ দিলাম। রাজ্জাক সাহেব তখনই বলেছিলেন, তুই পারবি। সেই থেকে প্লেব্যাক সিঙ্গার হিসেবে পরিচিতি পেলাম। সিনেমাটি মুক্তি পাওয়ার পর এ গানটি হিট করে। এক সময় তা ছড়িয়ে পড়ে মানুষের মুখে মুখে। সেই কথাগুলো আজও ভুলিনি।

এরপরই আমি রাজ্জাক সাহেবের ‘পিচ ঢালা পথ’ সিনেমায় ‘আমি পাগল  পাগল দুনিয়ায়’ গানটিতে কণ্ঠ দিই।  তারপর তার লিপে আরো গান করেছি। আর রাজ্জাক সাহেব ব্যক্তিজীবনে খুব মিশুক প্রকৃতির মানুষ ছিলেন। তখনই রাজ্জাক সাহেব দাপুটে অভিনেতা, তিনি যদি আমাকে এতটা আপন করে না নিতেন তবে হয়তো আমার প্লেব্যাক করা হতো না। এভাবেই তিনি সবাইকে আপন করে নিতেন।

অনুলিখন : রাহাত সাইফুল




রাইজিংবিডি/ঢাকা/২৪ আগস্ট ২০১৭/শান্ত

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge