ঢাকা     শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৬ ১৪৩১

গোল মিস আর ভুলের মাশুল দিল বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক, চনবুরি, থাইল্যান্ড থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৫, ১৫ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গোল মিস আর ভুলের মাশুল দিল বাংলাদেশ

তিন-তিনটি নিশ্চিত গোলের সুযোগ পেয়েছিল বাংলাদেশের মেয়েরা। কিন্তু তার কোনোটি থেকেই গোল আদায় করে নিতে পারেনি।পুরোটা ম্যাচেই দারুণ খেলেছে মেয়েরা। কিন্তু ৫৯ মিনিটে করা একটি ভুলে সব এলোমেলো হয়ে গেল।

দারুণ খেলেও থাইল্যান্ডের বিপক্ষে ১-০ গোলের হার নিয়ে মাঠ ছাড়তে হল বাংলাদেশ অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল দলকে। তাতে হার দিয়ে এএফসি অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপ শুরু করলো গোলাম রাব্বানী ছোটনের শিষ্যরা। পাশাপাশি সেমিফাইনালে খেলার যে স্বপ্ন ছিল তাতে বড়সর একটি ধাক্কাই খেল বাংলাদেশ। কারণ, বাংলাদেশের পরবর্তী দুটি ম্যাচ জাপান ও অস্ট্রেলিয়ার মতো শক্তিশালী দলের বিপক্ষে।

রোববার থাইল্যান্ডের চনবুরি স্টেডিয়ামে ম্যাচের ৫৯ মিনিটে থাইল্যান্ডের হয়ে জয়সূচক একমাত্র গোলটি করেন থাওয়ানরাত প্রোমথোংমে। আর বাংলাদেশের হয়ে গোল মিস করেন অনুচিং মোগিনি ও তহুরা খাতুন।

ম্যাচের ৩ মিনিটেই গোলের দারুণ সুযোগ পায় গোলার রাব্বানী ছোটনের শিষ্যরা। এ সময় অনুচিং মোগিনি গোলরক্ষককে একা পেয়েও লক্ষ্যভ্রষ্ট শট নেন। তার নেওয়া শট ডানপাশ দিয়ে বাইরে চলে যায়। পরের মিনিটে আবারো গোলের সুযোগ পায় বাংলাদেশ। এ সময় ডানদিক থেকে বল পেয়ে এগিয়ে যান তহুরা খাতুন। তার সামনে কেবল গোলরক্ষক। তার নেওয়া শট বার লেগে লক্ষ্যভ্রষ্ট হয়।

৮ মিনিটে বাংলাদেশের ডি বক্সের সামনে ফ্রি কিক পায় থাইল্যান্ড। এ সময় থাইল্যান্ডের অধিনায়ক ১০ নম্বর জার্সিধারী প্লুয়েমজাই সন্তিসাওয়াতের নেওয়া ফ্রি কিক গোলপোস্টের উপরের অংশের জাল কাঁপিয়ে লক্ষ্যভ্রষ্ট হয়। ২০ মিনিটে ডি বক্সের সামনে আরো একটি ফ্রি কিক পায় থাইল্যান্ড। এ সময় মনিকা চাকমাকে ধাক্কা দিয়ে বলের উপর ফেলে দেন থাইল্যান্ডের ফরোয়ার্ড চাতায় প্রাতুমকুল। রেফারি ফ্রি কিকের বাঁশি বাজান। আবারো শট নেন প্লুয়েমজাই। আবারো বারের উপর দিয়ে যায় তার নেওয়া শট। তাতে গোলশূন্যভাবেই শেষ হয় প্রথমার্ধের খেলা।

বিরতির পর ৫৫ মিনিটে তহুর খাতুন গোলরক্ষককে একা পেয়ে শট নেন। থাইল্যান্ডের গোলরক্ষক পাওয়ারিসা হোমিয়ামাইয়েন শুয়ে পরে বল রোখার চেষ্টা করেন। বল তার হাতে লেগে দূরপোস্ট ঘেষে চলে যায়। ম্যাচের ৫৯ মিনিটের সময় ডি বক্সের বাম পাশে ফাউল করেন আনাই মোগিনি। রেফারি ফ্রি কিকের বাশি বাজান। ফ্রি কিক নেন থাওয়ানরাত প্রোমথোংম। তার নেওয়া শট বাংলাদেশের গোলরক্ষক রূপনা চাকমাকে ফাঁকি দিয়ে জালে আশ্রয় নেয়। অবশ্য এ সময় রূপনার দাঁড়ানোতেই ভুল ছলি। আর সেই সুযোগ কাজে লাগায় কায়নেসন নারুয়ফেনের শিষ্যরা।

৮০ মিনিটে আরো একটি গোলের সুযোগ পেয়েছিলেন প্রোমথোংমে। এবার অবশ্য তিনি সরাসরি রূপনা চাকমার হাতে মারেন। ৮৪ মিনিটে ব্যবধান ২-০ করার সুযোগ পেয়েছিল থাইল্যান্ডের মেয়েরা। এ সময় আঁখি খাতুন ডি বক্সের মধ্যে চোম্পায়েংকে ফাউল করেন। পেনাল্টির বাঁশি বাজান রেফারি কিম উ জেয়ং। কিন্তু প্রোমথোংমে মিস করেন। তাতে ১-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে থাইল্যান্ড।

গ্রুপ পর্বের পরের ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ জাপান। আর থাইল্যান্ডের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া।


রাইজিংবিডি/থাইল্যান্ড/১৫ সেপ্টেম্বর ২০১৯/আমিনুল

রাইজিংবিডি.কম


সর্বশেষ

পাঠকপ্রিয়