প্রবাস

মালয়েশিয়ায় লাইসেন্সবিহীন বিদেশি গাড়িচালকদের ধরতে অভিযান

মালয়েশিয়ার রাস্তায় বৈধ ড্রাইভিং লাইসেন্সহীন বিদেশি চালকদের সমস্যা বলে মনে করছে সে দেশের সড়ক পরিবহন বিভাগ (জেপিজে)। তাই, লাইসেন্সবিহীন বিদেশি গাড়িচালকদের ধরতে অভিযান চালানো হচ্ছে।

জেপিজে’র সিনিয়র এনফোর্সমেন্ট ডিরেক্টর দাতুক লোকমান জামান বলেছেন, আন্তর্জাতিক ড্রাইভিং লাইসেন্সধারী বিদেশিদের আমাদের রাস্তায় চলাচলের অনুমতি দেওয়া হয়। তবে, বৈধ কাগজপত্র ছাড়া চালকদের বিষয়ে আমরা উদ্বিগ্ন।

  বুধবার (১৩ সেপ্টেম্বর) রাতে গাজা-মেলাকা টেঙ্গাহ-জাসিন হাইওয়েতে বিশেষ অভিযান তদারকির পর তিনি এসব কথা বলেন।  

মেলাকা জেপিজে’র পরিচালক মুহাম্মদ ফিরদৌস শরীফ বলেছেন, বৈধ লাইসেন্স ছাড়াই এখানে বিপুল সংখ্যক রোহিঙ্গার গাড়ি চালানোর বিষয়টি উদ্বেগজনক। চলতি বছরের শুরু থেকে জুলাই পর্যন্ত লাইসেন্স ছাড়া রাস্তায় চলার কারণে ৬৩ জনের গাড়ি বাজেয়াপ্ত করা হয়েছে।

লোকমান জামান জানিয়েছেন, জেপিজে দেশব্যাপী ১ সেপ্টেম্বর থেকে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত অভিযান চলাকালীন ১ লাখ ৪০ হাজার ৫৪৪টি মোটরসাইকেল যাচাই করেছে। এ সময় বিভিন্ন অপরাধে ৬৪ হাজার ২৯৫টি মামলা করা হয়েছে। অভিযানের সময়ে পরিদর্শন করা মোটরসাইকেল চালকদের মধ্যে ৪৬ শতাংশ সড়ক নিরাপত্তা বিধি মেনে চলতে ব্যর্থ হয়েছে।

তিনি বলেন, মোটরসাইকেল চালকদের মধ্যে ২৪ হাজার ৪৫৯ জনের বীমা কাভারেজ ছিল না। ১৯ হাজার ৯২৮ জনের ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ ছিল না। ৪ হাজার ৬১ জন ট্র্যাফিক সিগনাল অমান্য করেছেন। অভিযানে ৩ হাজার ১১১টি মোটরসাইকেল বাজেয়াপ্ত করা হয়েছে।

তিনি বলেন, আমাদের অভিযানের মূল উদ্দেশ্য—সড়ক নিরাপত্তা সচেতনতা তৈরি করা এবং মোটরসাইকেল চালকদের মৃত্যু কমানো।

লোকমান জামান জানান, বুধবার অভিযান চালিয়ে ৩৮০টি মোটরসাইকেল যাচাই করা হয়েছে এবং ৩৩টি বাজেয়াপ্ত করা হয়েছে।