প্রবাস

কুয়েতে বাংলাদেশি শ্রমিককে মারপিট, সরকারি কর্মকর্তার ৭ বছরের কারাদণ্ড

কুয়েতে ‘গাড়ি পরিষ্কার না হওয়ায়’ বাংলাদেশি কারওয়াশারকে মারপিট করার অভিযোগে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তাকে ৭ বছরের কারাদণ্ড দিয়েছে স্থানীয় আদালত।

স্থানীয় ইংরেজি দৈনিক আরব টাইমস তাদের অনলাইন সংস্করণে এ সংবাদটি গুরুত্ব সহকারে প্রকাশ করেছে।

এতে বলা হয়, ‘একজন প্রবাসী বাংলাদেশিকে লাঞ্ছিত করার অভিযোগে কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তাকে ৭ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত। ওই বাংলাদেশি নাগরিক গাড়ি ধোয়াতে ব্যর্থ হওয়ায় বেধড়ক মারপিট করেন গাড়ির মালিক ওই কর্মকর্তা। তবে ভুক্তভোগী ও অভিযুক্ত কারও নাম-পরিচয় প্রকাশ করেনি প্রশাসন।’

কুয়েতের পাবলিক প্রসিকিউশন ওই কর্মকর্তার বিরুদ্ধে বাংলাদেশিকে শারীরিক লাঞ্ছিত করার অভিযোগ নিশ্চিত করে। দেশটির প্রশাসনিক ওই বিভাগ জানায়, আঘাতের ফলে ভুক্তভোগী তার ৫০ শতাংশ শারীরিক শক্তি হারিয়ে ফেলেন।

প্রাথমিকভাবে ফৌজদারি আদালত ওই কর্মকর্তাকে ১০ বছরের কারাদণ্ড দেয়। আপিলের সময় অভিযুক্ত ব্যক্তি অভিযোগ অস্বীকার করেন এবং তার আইনজীবী ‘অপর্যাপ্ত তদন্তের’ উদ্ধৃতি দিয়ে খালাসের পক্ষে যুক্তি দেন।

পাশাপাশি তিনি দাবি করেন, ভুক্তভোগী ঘটনাটি জানাতে বিলম্ব করেছেন এবং আগে থেকেই বিদ্যমান আঘাতের কারণে তিনি নিজেই পড়ে গিয়েছিলেন। বিবাদীর আইনজীবী সাজা স্থগিত করারও অনুরোধ করেন।

পরে আদালত ১০ বছরের কারাদণ্ড কমিয়ে অভিযুক্ত কর্মকর্তাকে ৭ বছরের কারাদণ্ড দেয়।