প্রবাস

মোদিকে কটাক্ষ করা মালদ্বীপের ২ মন্ত্রীর পদত্যাগ

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কটাক্ষ করা মালদ্বীপের দুই নারী মন্ত্রী পদত্যাগ করেছেন। যদিও তারা ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগপত্র জমা দেন। 

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) প্রেসিডেন্ট দপ্তরে পদত্যাগপত্র জমা দেন দুই মন্ত্রী মারিয়াম শিউনা ও মালশা শরিফ।   গত বছরের ডিসেম্বরে ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল লাক্ষাদ্বীপ ভ্রমণে যান মোদি। ভ্রমণ শেষে দিল্লিতে ফিরে ভারত মহাসাগরের তীরে অবস্থিত প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর ওই দ্বীপটির কিছু ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করেন। সেখানে পরোক্ষভাবে ভারতীয়দের ভ্রমণের আহ্বান জানান।

ভারতের প্রধানমন্ত্রীর ওই পোস্ট দেওয়ার পরপরই তুমুল আলোচনা-সমালোচনা শুরু ‍হয় মালদ্বীপের সামাজিক যোগাযোগমাধ্যমে। দেশটির সাধারণ মানুষের পাশাপাশি ভারতের সমালাচনা ও মোদিকে কটাক্ষ করেন বেশ কয়েকজন সরকারি কর্মকর্তা ও মন্ত্রিসভার সদস্য।   প্রেসিডেন্ট মুইজ্জুর মন্ত্রিসভার তিন সদস্যের বিরুদ্ধে সামাজিক যোগাযোগমাধ্যমে মোদিকে বাজেভাবে কটাক্ষ করার অভিযোগ ওঠে। তারা হলেন মারিয়াম শিউনা, মালসা শরিফ ও মাহজুম মজিদ।

ভারতের প্রধানমন্ত্রীর প্রতি কটাক্ষ করে মন্তব্য করার অভিযোগে এই তিন জনকে চলতি বছরের জানুয়ারিতে বরখাস্ত করা হয়। ওই তিন জনের মধ্যে দুইজন মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছেন।