প্রবাস

প্রধান উপদেষ্টার তহবিলে ২৫ লাখ টাকা অনুদান প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীদের

ব্রনাইয়ে বাংলাদেশি ব্যবসায়ীদের একটি সংগঠনের পক্ষ থেকে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের ত্রাণ তহবিলে ২৭ হাজার সিঙ্গাপুর ডলার (২৫ লাখ টাকা) অনুদান দেওয়া হয়েছে।

গত শনিবার সচিবালয়ে সংশ্লিষ্ট দপ্তরে এই টাকার একটি ব্যাংক ড্রাফট তুলে দেয় ‘বাংলাদেশ বিজনেস কমিউনিটি-ব্রুনাই’ শীর্ষক সংগঠনটি।

অন্তর্বর্তীকালীন সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপসচিব মো. সারওয়ার আলম অনুদানের টাকার ব্যাংক ড্রাফট গ্রহণ করেন। এ সময় সংগঠনের সদস্য মো. হাসানুর ইসলাম, মো. আলতাব হোসেন, হাজী বাকের উদ্দিন ও মো. হায়তাস উদ্দিন উপস্থিত ছিলেন।

৭৩টি ব্যবসা প্রতিষ্ঠান নিয়ে গঠিত ‘বাংলাদেশ বিজনেস কমিউনিটি ব্রুনাই’ সেদেশে প্রবাসী বাঙালিদের অন্যতম বৃহৎ সংগঠন। সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে, সম্প্রতি ফেনী, নোয়াখালী, কুমিল্লাসহ দেশের বিভিন্ন জেলায় বন্যায় বিপুলসংখ্যাক মানুষের দুর্ভোগ ও অবকাঠামোর ক্ষয়ক্ষতির খবর জেনেছেন সংগঠনের সদস্যরা। এতে ক্ষতিগ্রস্তদের সহযোগিতার জন্য বাংলাদেশের বন্যাদুর্গত এলাকার মানুষদের সাহায্যের জন্য সিঙ্গাপুরি ২৭ হাজার ডলার (দেশি মুদ্রায় ২৫ লাখ টাকা) একটি তহবিল গঠন করা হয়েছিল। সংগঠনের পক্ষ থেকে ৪ জন সদস্য বাংলাদেশে এসে প্রধান উপদেষ্টার ত্রাণ ও কল্যাণ তহবিলে ব্যাংক ড্রাফট জমা দেওয়া হয়।

বাংলাদেশ বিজনেস কমিউনিটির নেতারা বলেন, বন্যার্ত এলাকার মানুষ ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়েছেন। এই দুর্যোগপূর্ণ সময়ে প্রবাসী বাংলাদেশি হিসাবে দেশবাসীর পাশে দাঁড়ানো তাদের কর্তব্য মনের করেন। 

বাংলাদেশ বিজনেস কমিউনিটি ব্রুনাই-এর অন্যতম সদস্য মো. হাসানুর ইসলাম, ‘দেশের এই (বন্যা) ধরনের দুর্যোগপূর্ণ অবস্থায় সংগঠনের পক্ষ থেকে আমরা সব সময় পাশে থাকব।’