সারা বাংলা

ঘরেই তৈরি করুন হেয়ার রিমুভাল ওয়াক্স

মুমতাহিনা হক : শরীরের অবাঞ্চিত লোম নিয়ে কম বেশি অনেকেই ভুগে থাকেন। সেটা সৌন্দর্য বৃদ্ধি বা পরিষ্কার পরিচ্ছন্ন থাকার জন্য হতে পারে। তবে প্রচলিত হেয়ার রিমুভাল পদ্ধতি নিয়ে খুঁতখুঁতে হওয়ার বেশ কারণ আছে। কারণ যে পদ্ধতি ব্যবহার করে হেয়ার রিমুভ করা হয় তাতে ত্বকের অনেক ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে।

 

সাধারণত থ্রেডিং, সেভিং এবং ওয়াক্স পদ্ধতি ব্যবহার করেই হেয়ার রিমুভ করা হয়। কিন্তু দীর্ঘমেয়াদী কোনো লাভ হয় না বলে অনেকেই থ্রেডিং পদ্ধতি পছন্দ করেন না। বার বার শেভিংয়ের কারণে ত্বক কালো হয়ে যায় আবার ওয়াক্স ব্যবহারেও ঝামেলা থেকে যায়। ভালো ওয়াক্স না হলে সেটা উল্টো ত্বকেরই ক্ষতি করে।

 

সব ধরনের ঝামেলা থেকে বেঁচে থাকতে ঘরে বসে আপনিই তৈরি করতে পারেন হেয়ার রিমুভাল ওয়াক্স। ত্বকের নিরাপত্তা নিয়ে বাড়তি আর কোনো চিন্তাই করতে হবে না।

 

যেভাবে তৈরি করবেন: একটি ছোট পাতিলে পরিমাণ মতো চিনি নিয়ে চুলায় বসিয়ে দিন। ধীরে ধীরে চিনি গলতে শুরু করে একসময় ক্যারামেল হয়ে যাবে। এবার গলে যাওয়া ওই চিনির মধ্যে কয়েক ফোঁটা লেবুর রস দিন। এর আরো কিছুক্ষণ পর কয়েক ফোঁটা মধু দিন। তারপর আস্তে আস্তে নাড়তে থাকুন। ভালো মতো মিশে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। যদি বেশি ঘন হয়ে গেছে বলে মনে হয় তাহলে অল্প একটু পানি মেশাতে পারেন। অন্যথায় নয়। মিশ্রণ তৈরি হয়ে গেলে পাতিল চুলা থেকে নামিয়ে আনুন। ঠাণ্ডা হওয়ার পর কোনো একটি কৌটায় নিয়ে নিন।

 

প্রয়োগ: যে স্থানে ওয়াক্স করবেন সে স্থানে হালকা করে ট্যালকম পাউডার মেখে নিন। এরপর ত্বকের ওপর ওয়াক্স মিশ্রণটির প্রলেপ দিন। এরপর জিন্সের ছোট কাপড় প্রলেপের ওপর রেখে হালকা করে চাপ দিন। খেয়াল করুন লোম যে দিকে তাক করে আছে তার ঠিক বিপরীত দিকে আপনাকে জ্বরে টান দিতে হবে। এভাবে কয়েকবার করুন যতক্ষণ সব লোমগুলো না উঠে। সব লোম উঠে গেলে হালকা ঠাণ্ডা পানি দিয়ে জায়গাটা মুছে নিন।

 

সংরক্ষণ: ওয়াক্স মিশ্রণটি ভালো রাখার জন্য চাইলে ফ্রিজেও রেখে দিতে পারেন। যখন দরকার পড়বে ফ্রিজ থেকে নামিয়ে নিয়ে প্রয়োজন মতো ব্যবহার করুন। লোম মুক্ত ত্বকের দীর্ঘস্থায়ী সমাধান হচ্ছে ওয়াক্স।

   

রাইজিংবিডি/ঢাকা/১৯ এপ্রিল ২০১৫/ফিরোজ