সারা বাংলা

কুয়াকাটা সৈকতে ভেসে এলো ইরাবতি প্রজাতির মৃত ডলফিন

পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈকতে এবার ভেসে এসেছে একটি ইরাবতি প্রজাতির মা ডলফিন। কিন্তু ডলফিনটি মৃত। এটির দৈর্ঘ্য ৯ ফুট ও প্রস্থ ২ ফুট। 

শুক্রবার (৫ মে) সকালে সৈকতের ট্যুরিজম পার্ক সংলগ্ন পয়েন্টে ডলফিনটি দেখতে পান স্থানীয়রা। পরে তারা ডলফিন রক্ষা কমিটির সদস্যদের খবর দেন।

ডলফিন রক্ষা কমিটির সদস্যরা জানান, ডলফিনটির লেজে এবং পিঠে আঘাতের চিহ্ন রয়েছে। জেলেদের জালের আঘাতে এটি মারা যেতে পারে। তাদের ধারণা, ডলফিনটির মৃত্যু হয়েছে ৪৮ ঘণ্টা আগে। তবে ঠিক কিভাবে এটি মারা গেছে সেটি নিশ্চিত করতে পারেননি তারা। 

সৈকতের মোটরসাইকেলচালক রহমান মিয়া জানান, সকালে ট্যুরিজম পার্ক সংলগ্ন সৈকতে ডলফিনটি পড়ে থাকতে দেখি। পরে আমরা ডলফিন রক্ষা কমিটির সদস্যদের খবর দেই। 

ডলফিন রক্ষা কমিটির সদস্য আবুল হোসেন রাজু জানান, ডলফিনটির লেজে এবং পিঠে বেশ কিছু আঘাত রয়েছে। আমাদের ধারণা এটি জেলেদের জালে আটকে মৃত্যু হয়েছে।

ওয়ার্ল্ডফিসের জীব বৈচিত্র্য গবেষক সাগরিকা স্মৃতি জানান, প্রায়ই আমাদের সমুদ্র উপকূলে মৃত ডলফিন, তিমি কিংবা কচ্ছপ ভেসে আসছে। আজ যে ডলফিনটি ভেসে এসেছে এটি একটি ইরাবতি প্রজাতির ডলফিন। এসব প্রাণির মৃত্যু রহস্য উদঘাটনের দাবি জানাচ্ছি।

মহিপুর বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম জানান, ডলফিনটির মৃত্যুর রহস্য উদঘাটনে এটির নমুনা সংগ্রহ করে মাটি চাপা দেওয়া হবে।