সারা বাংলা

বন্যার পর বান্দরবানে বিশুদ্ধ পানির তীব্র সংকট

বান্দরবানে বন্যা পরিস্থিতি স্বাভাবিক হলেও বিশুদ্ধ পানির তীব্র সংকট দেখা দিয়েছে। বৃহস্পতিবার (১০ আগস্ট) সকাল থেকে সেনাবাহিনী ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর পুকুর থেকে ভ্রাম্যমাণ ফিল্টারিংয়ের মাধ্যমে কয়েকটি স্থানে পানি সরবরাহ করছে।

সরেজমিনে বিভিন্ন এলাকা পরিদর্শনে গিয়ে দেখা যায়, সেনাবাহিনী ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ও পৌরসভার পক্ষ থেকে জেলা সদরের ক্যাংমোড়, পৌরভবন এলাকা, বান্দরবান বাজার ও বালাঘটা পুলিশ লাইন এলাকায় বিশুদ্ধ পানি সরবরাহ করছে।

জেলা পরিসংখ্যান অফিস সূত্রে জানা যায়, বান্দরবান পৌর এলাকায় ৪০ হাজারেরও বেশি এবং থানচি,রুমা, লামা ও আলীকদমে প্রায় লক্ষাধিক মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যা পরিস্থিতি স্বাভাবিক হলেও জেলায় বিদ্যুৎ সংযোগ না থাকায় পানির চরম সংকট দেখা দিয়েছে।

বন্যায় ক্ষতিগ্রস্ত জাহানারা বেগম বলেন, বৃষ্টির পানি সঞ্চয় করে এতদিন ব্যাবহার করলেও তা এখন শেষ। ফলে সুপেয় পানির অভাবে দিশেহারা হয়ে উঠছে বন্যায় ক্ষতিগ্রস্ত সকল পরিবার।

কালাঘাটার বাসিন্দা উম্মে কুলসুম বলেন, বন্যার কারণে টিউবওয়েল ও সকল পানির উৎস পানিতে ডুবে যাওয়ায় তিনদিন ধরে খাবার পানির চরম সংকটে আছি।

ক্যাচিংঘাটার বাসিন্দা নজুরুল ইসলাম বলেন, এতদিন বৃষ্টির পানি খাওয়াসহ সকল কাজে ব্যাবহার করছিলাম। বিদ্যুৎ না থাকায় সাপ্লাইয়ের পানি বা টিউবওয়েল থেকেও পানি পাচ্ছি না। পানি না থাকায় দুইদিন ধরে গোসলও করতে পারছি না।

বান্দরবান জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী  অনুপম দে বলেন, বিদ্যুৎ না থাকায় পানি সাপ্লাই প্লেন্ট গুলো চালু করা যাচ্ছে না। তবুও ভ্রাম্যমাণ পানি বিশুদ্ধ করণ যন্ত্রের সাহায্যে বান্দরবান বাজার ও বালাঘাটা পুলিশ লাইন এলাকায় বিশুদ্ধ পানি সরবরাহ করা হচ্ছে।