সারা বাংলা

গড়াই নদে জালে উঠে এলো বিষধর রাসেল ভাইপার

কুষ্টিয়ার কুমারখালীতে গড়াই নদে মাছ ধরার জালে ধরা পড়েছে বিষধর রাসেল ভাইপার (চন্দ্রবোড়া)। শনিবার (১২ আগস্ট) দুপুর সাড়ে ১২টার দিকে উপজেলার কয়া ইউনিয়নের বানিয়াপাড়া এলাকার আতিয়ার মোড় সংলগ্ন গড়াই নদে এক জেলের জেলে সাপটি ধরা পড়ে।

পরে এলাকাবাসী বিবিসিএফ কুষ্টিয়া টিম ও বন বিভাগে খবর দিলে জেলের মাছ ধরার ফাঁদ (দোয়ার) থেকে বিবিসিএফ কুষ্টিয়া টিম সাপটি উদ্ধার করে বন বিভাগের কর্মকর্তাদের হাতে তুলে দেয়।

বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন বিবিসিএফর সহসভাপতি ও মানুষ মানুষের জন্য কুষ্টিয়ার সভাপতি শাহাবউদ্দিন মিলন বলেন, সাপ আটকে থাকার খবর পেয়ে ঘটনাস্থলে যাই এবং সাপটি উদ্ধার করি। পরে সাপটি দেখার পর নিশ্চিত হওয়া গেছে এটা পৃথিবীর সবচেয় বিষধর সাপের মধ্যে একটি রাসেল ভাইপার (চন্দ্রবোড়া)। বন বিভাগের কাছে সাপটি হস্তান্তর করা হয়েছে।

কুষ্টিয়া সামাজিক বন বিভাগের কর্মকর্তা মো. জুয়েল আহমেদ বলেন, বিভাগীয় বন কর্মকর্তার মাধ্যমে জানতে পারি কুমারখালী উপজেলার বানিয়া পাড়া গ্রামে জেলেদের মাছ ধরার জালে একটি সাপ আটকে আছে। এমন তথ্যের ভিত্তিতে মানুষ মানুষের জন্য কুষ্টিয়ার সভাপতি শাহাব উদ্দিন মিলনের সহযোগিতায় আমরা সাপটি উদ্ধার করে নিয়ে আসি। এ বিষয়ে খুলনা বন্যপ্রাণী ইউনিটের সঙ্গে কথা বলা হয়েছে। তাদের নির্দেশনা অনুযায়ী পরবর্তীতে সাপটিকে অবমুক্ত করা হবে।