সারা বাংলা

পঞ্চগড়ে দুই চা প্যাকেটজাত প্রতিষ্ঠানকে জরিমানা

বৈধ লাইসেন্স না থাকা, অনুনমোদিত ট্রেড মার্ক ও মূল্য সংযোজন কর (মূসক) চালান ব্যবহার না করা, চায়ের নকল মোড়ক, রাজস্ব ফাঁকি এবং কালোবাজার থেকে চা ক্রয়ের অপরাধে পঞ্চগড়ে দুই চা প্যাকেটজাত প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে।

সোমবার (২১ আগস্ট) বিকেলে অভিযান চালিয়ে ‘মিরপুরী চা’কে ৫০ হাজার টাকা এবং জগদল এলাকার মেসার্স বিসমিল্লাহ ট্রেডার্সের ‘আল আমিন টি’কে ২ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও বাংলাদেশ চা বোর্ডের সচিব মোহাম্মদ রুহুল আমীন।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, অবৈধ চা ব্যবসা বন্ধ, নানা অনিয়ম এবং সরকারের রাজস্ব ফাঁকি প্রতিরোধে পঞ্চগড়ে জেলা প্রশাসনের সহায়তায় বাংলাদেশ চা বোর্ড ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে আসছে। এরই ধারাবাহিকতায় সোমবার সদর উপজেলার দুটি চা প্যাকেটজাত প্রতিষ্ঠানে অভিযান চালানো হয়। এসব প্রতিষ্ঠানে বাংলাদেশ চা বোর্ড ও বিএসটিআইয়ের কোনো বৈধ লাইসেন্স পাওয়া যায়নি। এছাড়া, অনুনমোদিত ট্রেড মার্ক ব্যবহার ও মূল্য সংযোজন কর (মূসক) চালান ব্যবহার না করা, চায়ের মোড়ক নকল, রাজস্ব ফাঁকি এবং কালোবাজার থেকে চা ক্রয়ের প্রমাণ মেলে। পরে তাদের চা আইন ২০১৬ ভঙ্গের অপরাধে জরিমানা করা হয়।

বাংলাদেশ চা বোর্ডের সচিব মোহাম্মাদ রুহুল আমীন বলেন, চা বোর্ডের লাইসেন্স না নিয়ে অবৈধভাবে ব্যবসা করছে বিভিন্ন প্রতিষ্ঠান। এছাড়া কালোবাজার থেকে চা কিনে সরকারের বিপুল পরিমাণ ভ্যাট ও ট্যাক্স ফাঁকি দিচ্ছে কিছু ব্যবসায়ী। চা ব্যবসার এসব নানা ধরণের অনিয়ম প্রতিরোধে চা বোর্ড পঞ্চগড়ে তিনদিন ধরে মোবাইল কোর্ট পরিচালনা করছে। এ ধরণের অভিযান চলমান থাকবে।