সারা বাংলা

৮৬ গাড়ি পেঁয়াজ এলো হিলিতে 

ভারত সরকারের বেঁধে দেওয়া ৪০ শতাংশ শুল্ক করে গত দুই দিনে দিনাজপুরের হিলি স্থলবন্দরে ৮৬ গাড়ি পেঁয়াজ আমদানি হয়েছে। গতকাল সোমবার ৫৯ গাড়ি ও আজ মঙ্গলবার ২৭টি গাড়িতে পেঁয়াজ এই বন্দরে আসে। 

মঙ্গলবার (২২ আগস্ট) রাতে হিলি পানামা পোর্ট লিংকের জনসংযোগ কর্মকর্তা সোহারব হোসেন প্রতাব মল্লিক পেঁয়াজ আমদানির বিষয়টি নিশ্চিত করেছেন। 

সোহারব হোসেন প্রতাব মল্লিক জানান, গতকাল থেকে ভারত সরকারের বেঁধে দেওয়া ৪০ শতাংশ শুল্কে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। দুই দিনে ৮৬ গাড়ি পেঁয়াজ এই বন্দরে প্রবেশ করেছে। যেহেতু পেঁয়াজ কাঁচাপণ্য তাই সব প্রক্রিয়া শেষে বন্দর থেকে এ পণ্যটি দ্রুত ছাড় দেওয়া হচ্ছে। 

তিনি আরও জানান, গতকাল ৫৯ ট্রাকে আসা পেঁয়াজের পরিমাণ ছিল ১ হাজার ৭৯১ মেট্রিক টন। আজ স্থলবন্দরে কি পরিমাণ পেঁয়াজ এসেছে তার হিসেব আগামীকাল বুধবার দেওয়া যাবে।

খোঁজ নিয়ে জানা যায়, গত শনিবার ভারত সরকার পেঁয়াজের রপ্তানির ওপর নতুন করে ৪০ শতাংশ শুল্ক আরোপের ঘোষণা দেয়। হঠাৎ এই ঘোষণায় বিপাকে পড়েন পেঁয়াজ আমদানি কারকরা। নতুন শুল্ক আরোপের ঘোষণায় বাজারে বাড়তে শুরু করে পেঁয়াজের দাম। পরে গত রোববার আগের শুল্কে ৭ গাড়ি পেঁয়াজ আমদানি হয় এই বন্দরে। তবে গতকাল সোমবার থেকে শুরু হয় ভারত সরকারের বেঁধে দেওয়া রপ্তানির ওপর ৪০ শতাংশ শুল্কে পেঁয়াজ আমদানি।