সারা বাংলা

অবশেষে আলিম পরীক্ষায় অংশ নিতে পারছে রাশেদা

‘মাদ্রাসার গাফিলতিতে আলিম পরীক্ষা দেওয়া হলো না রাশেদার’— শিরোনামে গত সোমবার (২০ আগস্ট) রাইজিংবিডিডটকম-এ সংবাদ প্রকাশ হয়। এরপর বিষয়টি আলোচনায় আসে। 

এর পরিপ্রেক্ষিতে লালমনিরহাটের কাশীরাম আলিম মাদ্রাসার কর্তৃপক্ষ এবং কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ভুক্তভোগী ছাত্রী ও ছাত্রীর মাকে ডেকে প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে মাদ্রাসা শিক্ষা বোর্ডের সঙ্গে যোগাযোগ করেন। তারা বিশেষ বিবেচনায় তার পরীক্ষা দেওয়ার ব্যবস্থা করেন। 

ঢাকা মাদ্রাসা শিক্ষাবোর্ড থেকে পরীক্ষার্থী রাশেদার ফরম ফিলাপ করা হয়েছে বলে বিষয়টি উপজেলা নির্বাহী অফিসার জহির ইমাম জানান।  

ফরম ফিলাপের তারিখ সংশোধন হয়ে পরীক্ষা দেওয়ার সুযোগ পাওয়ার পর রাশেদা বেগম বলেন, ‘আমি যে পরীক্ষা দিতে পারব, তা কখনও ভাবতে পারিনি। ভেবেছিলাম এ বছর আর পরীক্ষা দেওয়া হবে না। আমি সবার কাছে কৃতজ্ঞ।’

১৭ আগস্ট থেকে আলিম পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও প্রাকৃতিক দুর্যোগের কারণে পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়। এ পরিস্থিতিতে ১৭ থেকে ২৪ আগস্ট পর্যন্ত স্থগিত হওয়া চারটি পরীক্ষা নতুন সূচিতে অনুষ্ঠিত হবে। এতে রাশেদার পরীক্ষায় অংশ নিতে সমস্যা হবে না।

পরিবারের অভিযোগ, মাদ্রাসার অফিস সহকারী রফিকুল ইসলাম মঞ্জুর সঙ্গে জমিজমা নিয়ে তাদের মামলা চলছে। তাই প্রতিহিংসার কারণে তিনি রাশেদার ফরম ফিলাপ করে দেননি। যদিও রফিকুল ইসলাম এ অভিযোগ অস্বীকার করেছেন।

আরও পড়ুন: মাদ্রাসার গাফিলতিতে আলিম পরীক্ষা দেওয়া হলো না রাশেদার