সারা বাংলা

‘গাজীপুরের ৪৯ শতাংশ মানুষের ডেঙ্গু ও লক্ষণ সম্পর্কে ধারণা নেই’

গাজীপুর সিটি কর্পোরেশন ডেঙ্গু চিহ্নিত অঞ্চলের ৪৯ শতাংশ মানুষের ডেঙ্গু জ্বর ও লক্ষণ সম্পর্কে ধারণা নেই। ৭৭ শতাংশ মানুষ দিনে এবং রাতে ঘুমানোর সময় মশারি ব্যবহার করেন না।

গাজীপুর সিটি কর্পোরেশনের সহযোগিতায় ইউএসসিডিসির অর্থায়নে নগর জনস্বাস্থ্য ব্যবস্থা শক্তিশালীকরণ প্রকল্পের আওতায় ‘সেভ দ্যা চিলড্রেন ডেঙ্গু বিস্তাররোধে জনসচেতনতামূলক কার্যক্রম’ একটি সার্ভেতে এ সব তথ্য উঠে এসেছে। 

গাজীপুর সিটি কর্পোরেশনে নিযুক্ত সেভ দ্যা চিলড্রেনের জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডাক্তার সুমাইয়া আফরিন জানান, গাজীপুর সিটি কর্পোরেশনের অঞ্চল-১ ও অঞ্চল-৪ এর ২৬, ২৭, ৪৩, ৪৪, ৪৬, ৪৯, ৫৬, ৫৭ নম্বর ওয়ার্ডে এই কার্যক্রম পরিচালিত হয়। এ কার্যক্রমে সেভ দা চিলড্রেনের পক্ষ থেকে ১০ জন ভলেন্টিয়ার নিয়োগ করা হয়, যারা ১০ হাজারের বেশি নগরবাসীকে ডেঙ্গু বিস্তাররোধে সচেতনতামূলক বার্তা দেন।

ডাক্তার সুমাইয়া আফরিন জানান, গাজীপুর সিটির এই ৮টি ওয়ার্ডে ২৪০০ বাসা বাড়িতে জনসচেতনতামূলক বার্তা পৌঁছে দেওয়ার পাশাপাশি ৪০০ জন মানুষের মাঝে পরিচালিত সার্ভে করে দেখা গেছে, ৪৯ শতাংশ মানুষ ডেঙ্গু জ্বরের কারণ এবং লক্ষণ সম্পর্কে জানেন না। ২৬ শতাংশ মানুষ বিশ্বাস করেন ডেঙ্গু ছোঁয়াচে রোগ। ৭৭ শতাংশ মানুষ দিনে এবং রাতে ঘুমানোর সময় মশারি ব্যবহার করেন না। 

গাজীপুর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এএসএম শফিউল আজম বলেন, ডেঙ্গু প্রতিরোধে গাজীপুর সিটি কর্পোরেশন শুরু থেকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করে যাচ্ছে। মশক নিধনের পাশাপাশি সচেতনতামূলক কার্যক্রমও জোরদার করা হয়েছে। ক্যাম্পেইন থেকে প্রাপ্ত ফলাফল সিটি কর্পোরেশনের ডেঙ্গু প্রতিরোধে গৃহিত কার্যক্রম বেগবান করবে।

ক্যাম্পেইন শেষে ফলাফল অবহিতকরণ সভায় প্রধান নির্বাহী কর্মকর্তা এ এস এম শফিউল আজমের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাক্তার রহমতউল্লাহ, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তারা, প্রধান সম্পত্তি কর্মকর্তা এবং ভুমি কর্মকর্তা, আরবান প্লানার, কাউন্সিলর এবং স্বাস্থ্য বিভাগের অন্যান্য কর্মকর্তা-কর্মচারিরা উপস্থিত ছিলেন।