সারা বাংলা

কুয়াকাটায় রাস মেলা ২৬ নভেম্বর, ২ লাখ লোক সমাগমের সম্ভাবনা

পটুয়াখালীর কুয়াকাটায় আগামী ২৬ নভেম্বর অনুষ্ঠিত হবে রাস মেলা। এই উৎসব ঘিরে দেশের অন্যতম এই পর্যটন কেন্দ্রে ২ লাখ লোক সমাগম হবে বলে আশা করছে রাস উদযাপন কমিটি। 

সোমবার (৬ নভেম্বর) দুপুরে রাস মেলা ও রাস পূর্ণিমা উদযাপন উপলক্ষে কলাপাড়ায় অনুষ্ঠিত হয়েছে প্রস্তুতিমূলক সভা। উপজেলা পরিষদের সভা কক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় অন্যদের মধ্যে- উপজেলা চেয়ারম্যান রাকিবুল আহসান, কলাপাড়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার বিমল কৃষ্ণ, কলাপাড়া পৌর মেয়র বিপুল হাওলাদার, কুয়াকাটা পৌর মেয়র আনোয়ার হাওলাদার, কুয়াকাটা শ্রী শ্রী রাধাকৃষ্ণ মন্দির ও তীর্থযাত্রী সেবাশ্রমের সাধারণ সম্পাদক নীহার রঞ্জনসহ সব ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন। সভায় আগত ভক্তদের জন্য সুপেয় পানি ও পয়নিষ্কান ব্যবস্থাসহ আইনশৃঙ্খলা ব্যবস্থা নিয়ে আলোচনা হয়।

কুয়াকাটা শ্রী শ্রী রাধাকৃষ্ণ মন্দির ও তীর্থযাত্রী সেবাশ্রমের সাধারণ সম্পাদক নীহার রঞ্জন জানান, প্রায় ২০০ বছর ধরে কুয়াকাটায় রাসমেলা উদযাপন হয়ে আসছে। আমরা পূজা উদযাপনের জন্যে মন্দিরের আনুসঙ্গিক প্রস্তুতির কাজ করছি। আজ উপজেলা দরবার হলে সভা হয়েছে। সেখানে সবাই উপস্থিত ছিলেন। সভায় আমরা বিভিন্ন সমস্যা ও সমাধানের বিষয় আলোচনা করেছি। আগত ভক্তদের যাতে কোনো সমস্যা না হয়, সেজন্য আমরা গত বছরের চেয়ে এবছর সুপেয় পানি ও পয়নিষ্কানের জন্য আরও ভালো ব্যবস্থা করছি।

শ্রী শ্রী রাধাকৃষ্ণ মন্দির ও তীর্থযাত্রী সেবাশ্রমের সভাপতি ও কলাপাড়া পৌর মেয়র বিপুল হাওলাদার বলেন, প্রতিবছরই রাস মেলা উপলক্ষে কুয়াকাটায় লাখ লাখ লোকের সমাগম ঘটে। আমরা আশা করছি দেশের রাজনৈতিক পরিস্থিতি স্বাভাবিক থাকলে প্রায় ২ লাখ মানুষ রাস উৎসবে যোগ দিতে আসবেন। ইতোমধ্যে উৎসবে যোগ দিতে আসার জন্য অনেক ভক্ত আমাদের সঙ্গে যোগাযোগ শুরু করেছেন। 

কলাপাড়ার ইউএনও জাহাঙ্গীর হোসেন জানান, রাস মেলায় যাতে বিশৃঙ্খলা না হয় সেজন্য আমরা সভা করেছি। এবছর ট্যুরিজম পার্কের পূর্ব পাশে অস্থায়ী দোকানগুলো বসবে। বাস টার্মিনাল ও বঙ্গবন্ধু মাধ্যমিক বিদ্যালয় মাঠে গাড়ি পার্কিং থাকবে। এছাড়া, কুয়াকাটায় আগত ভক্তদের নিরাপত্তায় ২৬ নভেম্বর  প্রচুর সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মোতায়েন থাকবে।