সারা বাংলা

আশুলিয়ায় ১১ পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ

পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি ১২ হাজার ৫০০ টাকা প্রত্যাখান করে সাভারের আশুলিয়ার বেশ কয়েকটি এলাকায় শ্রমিকদের বিক্ষোভ, ভাঙচুরের ঘটনায় অন্তত ১১টি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। 

শুক্রবার (১০ নভেম্বর) আশুলিয়ার কাঠগড়া, বড় রাঙামাটিয়া, নরসিংপুর, নিশ্চিন্তপুর এলাকা ঘুরে দেখা যায়, এসকল এলাকার বেশ কয়েকটি কারখানার মূল ফটকে টাঙানো হয়েছে বন্ধের নোটিশ।

বড় রাঙ্গামাটিয়া এলাকার টেক্স টাউন লিমিটেড ও অরনেট নীট গার্মেন্ট ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সামনের ফটকের লাঙানো নোটিশে বলা হয়েছে, ৯ নভেম্বর সকাল ১০টায় এবং বিগত কয়েকদিন ধরে বেলা মজুরি বৃদ্ধির দাবিতে বহিরাগত পোশাক শ্রমিকদের বেআইনিভাবে কারখানার ভেতর ইট-পাটকেল নিক্ষেপ, ভাঙচুর ও কারখানার কাজ বন্ধ রাখাসহ কর্মস্থলে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করায় উৎপাদন কাজ মারাত্মকভাবে ব্যহত হয়। এমতাবস্থায় কারখানা কর্তৃপক্ষ বাধ্য হয়ে ১০ নভেম্বর থেকে বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ১৩ (১) ধারা মোতাবেক অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধ ঘোষণা করলো। একই ধারা অনুসারে নরসিংহপুর ও কাঠগড়া এলাকায় কয়েকটি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণার নোটিশ দেখা যায়। 

আশুলিয়া শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার মোহাম্মদ সারোয়ার আলম বলেন, এখন পর্যন্ত (রাত সাড়ে ৯টা) ১১টি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণার তথ্য পাওয়া গেছে। এ সংখ্যা আরও বাড়বে।