সারা বাংলা

জোড়া খুনের মামলায় বিএনপির যুগ্ম মহাসচিব খোকন রিমান্ডে

নরসিংদীতে জোড়া খুনের মামলায় বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকনকে রিমান্ডে নিয়েছে গোয়েন্দা (ডিবি) পুলিশ।

মঙ্গলবার (১৪ নভেম্বর) বিকেলে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট প্রথম আদালতের বিচারক মেহেদী হাসান এ আদেশ দিয়েছেন।

আদালত সূত্রে জানা যায়, চলতি বছরের ২৫ মে বিকেলে ছাত্রদলের বহিষ্কৃত নেতারা ছাত্রদলের নতুন কমিটি বাতিলের দাবিতে শতাধিক মোটরসাইকেল নিয়ে বিক্ষোভ মিছিল বের করে।

মিছিলটি জেলা বিএনপির চিনিশপুরের অস্থায়ী কার্যালয়ের সড়কে ঢোকার পর দুর্বৃত্তদের ছোড়া গুলিতে গুলিবিদ্ধ হয়ে আহত হয় জেলা ছাত্রদলের সাবেক যুগ্ম আহ্বায়ক ও বহিষ্কৃত নেতা ছাদিকুর রহমান এবং তার অনুসারী আশরাফুল হক (২২)। পরে তাদের উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসাধীন অবস্থায় তাদের মৃত্যু হয়। ওই ঘটনায় নিহত ছাদিকুরের ভাই আলতাফ হোসেন বাদী হয়ে নরসিংদী মডেল থানায় বিএনপির যুগ্ম-মহাসচিব খায়রুল কবির খোকন, তার স্ত্রী শিরিন সুলতানাসহ জেলা বিএনপির ৩০ জন এবং অজ্ঞাতনামা ৩৫ থেকে ৪০ জনকে আসামি উল্লেখ করে হত্যা মামলা দায়ের করেন। ওই মামলায় খোকন উচ্চ আদালত থেকে ৬ সপ্তাহের আগাম জামিন নেয়। চলতি বছরের ২৭ জুলাই তার জামিনের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর খোকন আদালত থেকে আর স্থায়ী জামিন নেয়নি। এই প্রেক্ষিতে ২৫ অক্টোবর দিবাগত রাত ৩টার দিকে বিএনপির যুগ্ম-মহাসচিব খায়রুল কবির খোকনকে ঢাকায় তার ভাইয়ের বাসা থেকে গ্রেপ্তার করা হয়।

এই মামলায় মঙ্গলবার (১৪ নভেম্বর) খোকনকে আদালতে তোলা হয়। ওই সময় মামলার তদন্তকারী কর্মকর্তা বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকনের বিরুদ্ধে ১০ দিনের রিমান্ড দেওয়ার আবেদন জানায়। পরে আদালতের বিচারক খোকন ও জেলা ছাত্রদলের সভাপতি সিদ্দিকুর রহমান নাহিদের এক দিনের রিমান্ড মঞ্জুর করেন।

নরসিংদী গোয়েন্দা (ডিবি) পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খোকন চন্দ্র সরকার বলেন, জোড়া হত্যা মামলার অধিকতর তদন্তের স্বার্থে বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন ও সিদ্দিকুর রহমান নাহিদকে এক দিনের রিমান্ডে আনা হয়েছে।

উল্লেখ্য, ২৬ জানুয়ারি জেলা ছাত্রদলের পাঁচ সদস্যের আংশিক কমিটির অনুমোদন দেয় কেন্দ্রীয় ছাত্রদল। ওই কমিটির সাধারণ সম্পাদক পদপ্রত্যাশী মাইন উদ্দিন ভূঁইয়াকে জ্যেষ্ঠ সহসভাপতি পদ দেওয়া হয়। এতে তার অনুসারী নেতা-কর্মীরা ক্ষুব্ধ হয়ে জেলা বিএনপির কার্যালয়ে আগুন দেন এবং পরে ভাঙচুর করেন। এরপর কমিটি বাতিলের দাবিতে বিভিন্ন স্থানে বিক্ষোভ ও মানববন্ধন করেন পদবঞ্চিতরা ও বহিষ্কৃতরা। এরই ধারাবাহিকতায় ২৫ মে বিকেলে পদবঞ্চিত নেতাদের মোটরসাইকেল শোভাযাত্রা বের করলে দুর্বৃত্তের গুলিতে জেলা ছাত্রদলের সাবেক যুগ্ম আহ্বায়ক ছাদিকুর রহমান ও তার অনুসারী আশরাফুল হক (২২) নিহত হন।