সারা বাংলা

পঞ্চগড়ে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মামলার নির্দেশ ইসির 

পঞ্চগড়ে নির্বাচনি প্রচারণায় আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে অমরখানা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুজ্জামান নুরুর বিরুদ্ধে মামলার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। জেলা আওয়ামী লীগের সাবেক স্বাস্থ্যবিষয়ক সম্পাদক নুরুজ্জামান নুরু পঞ্চগড়-১ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী নাঈমুজ্জামান ভূঁইয়া মুক্তারের সমর্থক।

শুক্রবার (৫ জানুয়ারি) নির্বাচন কমিশন সচিবালয়ের উপ-সচিব (আইন) মো. আবদুস সালাম স্বাক্ষরিত এক চিঠিতে নুরুর বিরুদ্ধে মামলার নির্দেশ দেওয়া হয়। চিঠিতে তার বিরুদ্ধে সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এর বিধান লঙ্ঘনের অভিযোগ তোলা হয়।

চিঠিতে উল্লেখ করা হয়, গত ২৪ ডিসেম্বর পঞ্চগড় সদর উপজেলার অমরখানা ইউনিয়নের কাজীরহাট বাজারে নির্বাচনি সভায় নৌকার বিরোধিতাকারীদের চিহ্নিত করে ৭ তারিখের পর পা ভেঙে দেওয়ার হুমকি দেন নুরুজ্জামান নুরু। ফলে, তিনি সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা ২০০৮ এর বিধি ১১(ক) এর বিধান লঙ্ঘন করেছেন মর্মে নির্বাচন কমিশনে প্রতিবেদন দাখিল করেছে সংশ্লিষ্ট নির্বাচনি অনুসন্ধান কমিটি। আচরণবিধি লঙ্ঘনের দায়ে তার বিরুদ্ধে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে অভিযোগ দায়ের করার জন্য সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসারকে নিদের্শনা দেওয়ার বিষয়ে নির্বাচন কমিশন সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে গত ২৫ ডিসেম্বর ইউপি চেয়ারম্যান নুরুজ্জামান নুরুকে কারণ দর্শানোর নোটিস দেন পঞ্চগড়-১ আসনের নির্বাচনি অনুসন্ধান কমিটির চেয়ারম্যান এবং পঞ্চগড়ের যুগ্ম জেলা ও দায়রা জজ মার্জিয়া খাতুন। ২৬ ডিসেম্বর তিনি আদালতে লিখিত জবাব দেন।