সারা বাংলা

ভূমি সংক্রান্ত সেবায় এসিল্যান্ডের প্রশংসনীয় উদ্যোগ

ভূমি সংক্রান্ত সেবা সহজলভ্য, গতিশীল ও দালালমুক্ত রাখতে বেশকিছু উদ্যোগ গ্রহণ করেছেন কুষ্টিয়ার কুমারখালী উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মো. আমিরুল আরাফাত।

২০২২ সালের ৮ ডিসেম্বর কুমারখালীতে সহকারী কমিশনার (ভূমি) হিসেবে যোগদান করেন মো. আমিরুল আরাফাত। যোগদানের পরে তিনি সেবা, স্বচ্ছতা ও জবাবদিহিতার লক্ষ্যে ‘আপনার জমি আপনার সম্পদ, নিশ্চিন্তে থাকুক নিরাপদ' এই শ্লোগানে জমি ক্রয়, নামজারি আবেদন, মুসলিম ফারায়েজ ও হিন্দু উত্তরাধিকার বিষয়ে ৪৫টি গুরুত্বপূর্ণ নিয়ম সংবলিত দিনপঞ্জিকা বিতরণ করেন। দালালমুক্ত করতে কার্যালয়ের বাইরে সেবার জন্য সরকার নির্ধারিত ফি ও বিভিন্ন নির্দেশনা লেখা সাইনবোর্ড টাঙানো ও লিফলেট বিতরণ করেন এবং হেল্পডেস্ক বসান।

এছাড়াও শুনানিতে অভিযোগকারী ব্যতীত অন্যান্যদের প্রবেশ নিষেধ ও অপেক্ষারত ব্যক্তিদের জন্য কার্যালয়ের বাইরে বসার স্থান ও ফ্যানের ব্যবস্থা করেছেন তিনি। তার কক্ষে ঢুকতে নিতে হয় না অনুমতি। হয়রানি ও ঘুষ লেনদেন মুক্ত করতে ইউনিয়ন কার্যালয়ে নামজারিসহ বিভিন্ন আবেদন বন্ধ করা হয়েছে। ভুক্তভোগীরা ইচ্ছেমতো স্থানে করতে পারবেন আবেদন। এসব নানামুখী উদ্যোগে খুশি সেবা প্রত্যাশীরা।

বুধবার (১০ জানুয়ারি) দুপুরে সরেজমিনে দেখা যায়, কার্যালয়ের সামনে বিভিন্ন সাইনবোর্ড টাঙানো। কয়েকজন সেবা প্রত্যাশী চেয়ারে বসে আছেন। আর কক্ষের ভিতরে শুনানি করছেন এসিল্যান্ড।

এসময় তিনি জানান, ভূমি কার্যালয়ে দালালের উৎপাত ছিল। সেজন্য অভিযোগকারী ব্যতীত অন্যদের প্রবেশ নিষেধ করা হয়েছে। সেবা, স্বচ্ছতা ও জবাবদিহিতায় ’আপনার জমি আপনার সম্পদ, নিশ্চিন্তে থাকুক নিরাপদ' এই শ্লোগানে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে।