সারা বাংলা

চারদিন ধরে সূর্যের দেখা নেই পঞ্চগড়ে

টানা চারদিন ধরে উত্তরে জেলা পঞ্চগড়ে দেখা নেই সূর্যের। ঘন কুয়াশার সঙ্গে কনকনে শীত অনুভূত হচ্ছে এখানে। তীব্র শীতে জনজীবনে স্থবিরতা নেমে এসেছে। রাতভর বৃষ্টির মতো ঝরেছে কুয়াশা।

আবহাওয়া অফিসের তথ্যমতে, দিনের সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রার ব্যবধানও কমে এসেছে। শুক্রবার (১২ জানুয়ারি) সকাল ৯টায় পঞ্চগড়ের তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রে ১১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

এর আগে, বৃহস্পতিবার একই সময়ে এখানে তাপমাত্রা ছিল ১২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে, ঘন কুয়াশা ও হিমেল বাতাসে দুর্ভোগে রয়েছে খেটে খাওয়া মানুষজন। সময়মত কাজে যেতে পারছেন না তারা। কেউ কেউ শীত উপেক্ষা করেই ছুটছেন জীবিকার তাগিদে। হাড় কাঁপানো শীতের প্রকোপ থেকে বাঁচতে খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন অনেকে।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রাসেল শাহ্‌ বলেন, তেঁতুলিয়ার আকাশের উপরিভাগে ঘন কুয়াশা থাকায় সূর্যের তাপ ভূপৃষ্ঠে আসছে না। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি রয়েছে। বাতাসের আর্দ্রতা ৯৭ শতাংশ, আর গতিবেগ ঘণ্টায় ৫-৭ কিলোমিটার হওয়ায় শীতের তীব্রতা বেশি অনুভূত হচ্ছে। আগামী কয়েকদিন আবহাওয়া একই রকম থাকতে পারে।