সারা বাংলা

কুড়িগ্রামে টানা ৫ দিন সূর্যের দেখা নেই, ব্যাহত স্বাভাবিক জীবনযাত্রা

কুড়িগ্রামের তাপমাত্রা সামান্য ওঠানামা করলেও কমেনি শীতের তীব্রতা। শীতে জেলার দিনমজুর ও খেটে খাওয়া মানুষজন চরম দুর্ভোগে। টানা ৫ দিন ধরে সূর্যের দেখা না মেলায় ব্যাহত হচ্ছে স্বাভাবিক জীবনযাত্রা।

রোববার (১৪ জানুয়ারি) সকালে জেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ ডিগ্রি সেলসিয়াস।

কুড়িগ্রাম আবহাওয়া অফিস জানায়, প্রায় ১০ দিন ধরে এ জেলার তাপমাত্রা ৯ ডিগ্রি থেকে ১৪ ডিগ্রি সেলসিয়াসে উঠানামা করছে। দিনের অধিকাংশ সময় আকাশ মেঘাচ্ছন্ন থাকায় সূর্যের উত্তাপ ছড়াতে না পারায় শীতের তীব্রতা বেড়েছে। 

অন্যদিকে জেলার হাসপাতালগুলোতে বেড়েছে শীতজনিত রোগীর সংখ্যা। শিশু ও বয়স্ক রোগীর সংখ্যাই বেশি।  গত ২৪ ঘণ্টায় কুড়িগ্রাম জেনারেল হাসপাতালে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে ৩১ শিশু। হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসাধীন শিশুর সংখ্যা ৭২। এর মধ্যে ডায়রিয়া ওয়ার্ডে ১২ শয্যার বিপরীতে ভর্তি রয়েছে ৫৭ জন শিশু। 

সদরের উপজেলার কাঠালবাড়ী ইউনিয়নের হলোখানা এলাকার মজিবুর রহমান জানান, ঠান্ডায় হাত পা বরফ হয়ে যাচ্ছে। মাঠে কাজ করা যাচ্ছে না।

একই ইউনিয়নের সারোডোব গ্রামের শামীম বলেন, একটানা এতোদিন ঠান্ডা থাকায় খুব বিপদে আছি। স্বাভাবিকভাবে চলাফেরা করতে পারছি না। জমিতে কাজ করতেও পারছি না। নদী এলাকা হওয়ায় খুবই শীতল বাতাস বইছে।

কুড়িগ্রামের রাজারহাট কৃষি আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার জানান, তাপমাত্রা আরও কয়েক দিন এমন থাকবে। বৃষ্টি না হওয়া পর্যন্ত তাপমাত্রা বৃদ্ধি হওয়ার সম্ভাবনা কম। তবে এ মাসে আরো একটি শৈত্যপ্রবাহ এ জেলার উপর দিয়ে বয়ে যেতে পারে।