সারা বাংলা

বহুতল ভবনের পাইপে আটকে থাকা মাদরাসাছাত্র উদ্ধার

ব্রাহ্মণবাড়িয়ায় বহুতল ভবনে আটকে পড়া সবুজ (১৩) নামের এক মাদরাসা ছাত্রকে উদ্ধার করেছে ফায়ার সার্ভিসের সদস্যরা। সে মাদরাসা থেকে পালানোর সময় পাইপে আটকা পড়ে।

শুক্রবার (১৯ জানুয়ারি) দুপুরে জেলা শহরের খৈয়াসার এলাকার সালমা সাঈদ তাহফিজুল কোরআন মাদ্রাসায় এমন ঘটেছে।

উদ্ধারকৃত সবুজ সরাইল উপজেলার রাণিদিয়া গ্রামের হাজি শামসুল হকের ছেলে। সে সালমা সাঈদ তাহফিজুল কোরআন মাদ্রাসার নাজেরা শাখার ছাত্র। ব্রাহ্মণবাড়িয়া ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন মাস্টার মো. নাজমুল আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সকাল ১১টায় সালমা সাঈদ তাহফিজুল কোরআন মাদ্রাসা থেকে ৯৯৯-এ ফোন আসে। জানানো হয় একজন মাদ্রাসার ছাত্র পাইপে আটকে আছে। তখন ফোন পেয়ে উদ্ধারকারী দল নিয়ে ৫ মিনিটের মধ্যে সেখানে পৌঁছালে উদ্ধার অভিযান শুরু করা হয়। দীর্ঘ পৌনে এক ঘন্টা উদ্ধার অভিযান পরিচালনা করে দুপুর ১২টায় ৭তলা বিশিষ্ট বহুতল ভবনের ৬ষ্ঠ তলার পাইপ লাইনে আটকে থাকা মাদ্রাসার ছাত্র সবুজকে উদ্ধার করে আনেন ফায়ার ফাইটার আলমগীর হোসেন।

এ ব্যাপারে সালমা সাঈদ তাহফিজুল কোরআন মাদ্রাসার শিক্ষক হাফেজ বায়েজিদ আহমেদ বলেন, মাদ্রাসায় যখন সকল ছাত্ররা ঘুমিয়েছিলো তখন সবুজ ৬ষ্ঠ তলার পাইপ বেয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করছিলো। কিন্তু একটা পর্যায়ে গিয়ে সে আর পাইপ বেয়ে নামতে পারেনি। তখন ভবনের বাহিরের লোকজন এমন দৃশ্য দেখে মাদ্রাসায় এসে বিষয়টি জানায়৷ তখন সকলে ভবনের ছাদে গেলে দেখা যায় সবুজের পাইপে আটকে থাকার দৃশ্য। পরে সঙ্গে সঙ্গে ৯৯৯-এ ফোন দিয়ে ফায়ার সার্ভিসকে খবর দিলে তারা এসে সবুজকে পাইপ লাইন থেকে উদ্ধার করে ৷ এসময় জেলা প্রশাসনের নেজারত ডেপুটি কালেক্টর মো. শরীফ নেওয়াজ, ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক নিউটন দাসসহ পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

তিনি আরও বলেন, সবুজকে উদ্ধারের পর তার পরিবারকে বিষয়টি জানানো হয়। পরে বিকেল ৪টায় তার মা আসলে পুলিশ সদস্যদের সামনে রেখে সবুজকে তার মায়ের সাথে বাড়িতে পাঠিয়ে দেওয়া হয়৷