সারা বাংলা

কিশোরগঞ্জে অপহৃত মাদ্রাসাছাত্র উদ্ধার, আটক ২

কিশোরগঞ্জের মাদ্রাসাছাত্র লাবিবকে (১৩) অপহরণের ২৯ দিন পর সিলেট থেকে উদ্ধার করা হয়েছে। গত শনিবার (২০ জানুয়ারি) দক্ষিণ সুরমা থানার ভার্থখোলা এলাকা থেকে তাকে উদ্ধার করে র‌্যাব।

এসময় বান্দরবান জেলার আলীকদম উপজেলার নয়াপাড়া গ্রামের মনির আহমেদের ছেলে আব্দুল্লাহ (২৬) ও কুমিল্লা জেলার মুরাদনগর উপজেলার দেওড়া গ্রামের আব্দুল কুদ্দুসের ছেলে রাসেলকে (২৫) গ্রেপ্তার করা হয়।

রোববার (২১ জানুয়ারি) দুপুরে র‌্যাব-১৪ কিশোরগঞ্জ ক‌্যাম্পের অধিনায়ক মো. আশরাফুল কবির বিষয়টির সত‌্যতা নিশ্চিত করে বলেন, গ্রেপ্তারকৃত দু’জন অপহরণকারী চক্রের মূলহোতা। তারা দেশের বিভিন্ন প্রান্তে ঘুরে নির্ধারিত ব‌্যক্তিকে টার্গেট করে এ ধরনের অপরাধমূলক কাজ করে বেড়ায়।

র‌্যাব সূত্রে জানা গেছে, কিশোরগঞ্জে শহরের রথখলা এলাকার নজরুল ইসলাম লিটনের ছেলে নিদানুর ইসলাম লাবিব (১৩) শহরের নগুয়া এলাকার একটি মাদ্রাসার হিফজ বিভাগের ছাত্র। গত ২২ ডিসেম্বর বিকেল সাড়ে তিনটার দিকে মাদ্রাসায় যাওয়ার জন‌্য বাসা থেকে বের হয়। কিন্তু সে মাদ্রাসায় না যাওয়ায় ৭টার দিকে মাদ্রাসার এক শিক্ষক তার মাকে ফোনে বিষয়টি জানান। পরে রাতেই বিভিন্ন স্থানে অনেক খোঁজাখুজি করে তাকে না পেয়ে তার পরিবার গত ২৫ ডিসেম্বর কিশোরগঞ্জ মডেল থানায় একটি সাধারণ ডায়েরি করে।

এরপর বিষয়টি কিশোরগঞ্জ র‌্যাব ক‌্যাম্পকে জানালে ১৭ জানুয়ারি র‌্যাব তথ‌্য প্রযুক্তিসহ গোয়েন্দা নজরদারির মাধ‌্যমে নিশ্চিত হয়, লাবিবকে সংঘবদ্ধ অপহরণকারী চক্র অপহরণ করেছে এবং অপহরণকারীরা তাকে ঢাকা, চট্টগ্রাম, ভৈরব ও সিলেটসহ দেশের বিভিন্ন স্থানে আটকে রাখে। এসময় অপহরণকারী চক্রের মূলহোতা আব্দুল্লাহ একাধিক মোবাইল নাম্বার থেকে লাবিবের পরিবারের নিকট মুক্তিপণ হিসেবে ৮ লক্ষ টাকা দাবি করেন। মুক্তিপণের টাকা না দিলে লাবিবকে হত‌্যার হুমকি দেওয়া হয়। এরপর লাবিবের পরিবার বাধ‌্য হয়ে বিকাশ নাম্বার থেকে দুই কিস্তিতে ২৮ হাজার টাকা পাঠায়। এরপর লাবিবের মা অপহরণের বিষয়টি নিশ্চিত হলে কিশোরগঞ্জ মডেল থানায় অজ্ঞাতনামা আসামিদের বিরুদ্ধে অপহরণ ও মুক্তিপণ দাবি সংক্রান্ত একটি মামলা দায়ের করেন।

র‌্যাব আরও জানায়, বিকাশ নাম্বারের সূত্র ধরে অপহরণকারীর অবস্থান নিশ্চিত করা হয়। পরে শনিবার (২০ জানুয়ারি) রাত সোয়া ৮টার দিকে সিলেট জেলার সুরমা থানার ভার্থখোলা এলাকায় অভিযান চালিয়ে লাবিবকে উদ্ধার ও অপহরণের সঙ্গে জড়িত দুজনকে গ্রেপ্তার করা হয়। এসময় মুক্তিপণ হিসেবে পাওয়া সাড়ে ২৪ হাজার টাকাও উদ্ধার করে র‌্যাব। পরে লাবিব ও গ্রেপ্তারকৃত দুজন অপহরণকারীকে কিশোরগঞ্জ মডেল থানায় হস্তান্তর করা হয়।