সারা বাংলা

কুমিল্লা সিটিতে বেড়েছে ভোটার, মনোনয়নপত্র কিনেছেন ৪জন

কুমিল্লা সিটি করপোরেশনে মেয়র পদে উপ-নির্বাচন আগামী ৯ মার্চ অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশনারের তফসিল ঘোষণার পর থেকে কুমিল্লা নগরে ভোটের উৎসব শুরু হয়েছে।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) বিকেল পর্যন্ত কুমিল্লা আঞ্চলিক নির্বাচন কার্যালয় থেকে চার প্রার্থীর পক্ষে তাদের প্রতিনিধিরা মনোনয়ন ফরম সংগ্রহ করেন। এরা হলেন বহিষ্কৃত বিএনপি নেতা মনিরুল হক সাককু ও নিজাম উদ্দিন কাউসার ও কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট জহিরুল হক সেলিম, মহিন উদ্দিনসহ চারজন।

কুমিল্লা সিটি করপোরেশনে উপ-নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ফরহাদ হোসেন মনোনয়নপত্র সংগ্রহের বিষয়টি নিশ্চিত করেছেন। কে হচ্ছেন সিটি করপোরেশনের প্রার্থী তা নিয়ে নগরবাসীর আগ্রহের শেষ নেই।

এদিকে আসন্ন কুমিল্লা সিটি করপোরেশনের উপ-নির্বাচনে নগরীর ২৭টি ওয়ার্ডে ইভিএমে ভোট নেওয়া হবে। এবার ২ লক্ষ ৪২ হাজার ৪৫৮ জন ভোটার ভোট দিতে পারবেন। এর মধ্যে ১ লক্ষ ১৮ হাজার ১৮২ জন পুরুষ ভোটার এবং ১ লক্ষ ২৮ হাজার ২৭৮ জন নারী ভোটার রয়েছেন। এছাড়া ২ জন তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন। বিগত নির্বাচনে সিটিতে ভোটার ছিল ২ লাখ ২৯ হাজার ৯২০ জন। এর মধ্যে নারী ভোটার  ছিল ১ লাখ ১৭ হাজার ৯২ জন, পুরুষ ভোটার ছিল ১ লাখ ১২ হাজার ৮২৬ জন। এবার উপ-নির্বাচনে পুরুষ ও নারী ভোটার বেড়েছে ১২ হাজার ৫৩৮ জন।

কুমিল্লা আঞ্চলিক নির্বাচন কার্যালয়ের তথ্য অনুযায়ী, মোট ১০৫টি ভোটকেন্দ্রের ৬৪০টি কক্ষে ভোট নেওয়া হবে। মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৩ ফেব্রুয়ারি। মনোনয়নপত্র বাছাই ১৫ ফেব্রুয়ারি। আপিলের সময়সীমা ১৬-১৮ ফেব্রুয়ারি পর্যন্ত। আপিল নিষ্পত্তি ১৯-২০ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২২ ফেব্রুয়ারি। প্রতীক বরাদ্দ ২৩ ফেব্রুয়ারি। নির্বাচন ৯ মার্চ সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত ইভিএমে।

কুমিল্লা সিটি করপোরেশনে উপ-নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ফরহাদ হোসেন বলেন, নির্বাচনকে সুষ্ঠু, নিরপেক্ষ, অবাধ ও গ্রহণযোগ্য করতে নানা প্রস্তুতি নেওয়া হয়েছে।

উল্লেখ্য, গত বছরের ১৩ ডিসেম্বর সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে আরফানুল হক রিফাতের মৃত্যুর পর থেকেই অভিভাবকহীন কুমিল্লা সিটি করপোরেশন। নির্বাচন কমিশনের বিধি অনুযায়ী, সিটি করপোরেশনের মেয়র পদ শূন্য হওয়ার পর ৯০ দিনের মধ্যে নির্বাচন করার নিয়ম থাকায় নির্বাচন তফসিল ঘোষণা করেন নির্বাচন কমিশনার।

প্রসঙ্গত, ২০১১ সালে দুটি পৌরসভাকে একীভূত করে গঠন করা হয় কুমিল্লা সিটি করপোরেশন। ওই বছরই প্রথম নির্বাচন হয়। ২০১৭ সালে পার্শ্ববর্তী বেশ কয়েকটি ইউনিয়ন পরিষদকে অন্তর্ভুক্ত করে প্রায় তিনগুণ আয়তন বাড়ানো হয় কুমিল্লা সিটি করপোরেশনের।