সারা বাংলা

ব্যাটারি পুড়িয়ে সীসা তৈরি, জরিমানা ও সিলগালা

কুমিল্লার মুরাদনগরে অনুমোদনহীনভাবে পরিচালিত হওয়া পরিবেশ ও মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ব্যাটারির সীসা পোড়ানোর অপরাধে একটি কারখানাকে সিলগালা এবং দুই লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) বিকেলে উপজেলার বাবুটিপাড়া ইউনিয়নের রামপুর এলাকায় এই অভিযান পরিচালনা করেন সহকারী কমিশনার ভূমি ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নাসরিন সুলতানা নিপা।

অভিযানে এসময় আরও উপস্থিত ছিলেন কুমিল্লা জেলা পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক জুবায়ের হোসেন, মুরাদনগর থানার সহকারী উপ-পরিদর্শক (এএসআই) সিরাজুল ইসলাম।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, উপজেলার বাবুটিপাড়া ইউনিয়নের রামপুর দক্ষিণ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে অবৈধভাবে গড়ে উঠা বিষাক্ত সীসা কারখানার (ব্যাটারি তৈরির উপকরণ) প্রভাবে শিক্ষার্থীদের স্বাস্থ্য ঝুঁকির ফলে এলাকায় বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। এসময় বিষাক্ত সীসা পোড়ানোর মাধ্যমে পরিবেশ দূষণের কারণে কারখানা মালিক হামিদুল ইসলামসহ ৫ জনকে আসামি করে মামলা দায়ের করা হয়।

সহকারী কমিশনার (ভূমি) সুলতানা নিপা বলেন, সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত ২০১০) ধারায় দুই লাখ টাকা জরিমানা ও কারখানাটি সিলগালা করার মাধ্যমে বন্ধ করে দেওয়া হয়েছে। মানব স্বাস্থ্য ও পরিবেশ রক্ষায় আমাদের অভিযান চলমান থাকবে।