সারা বাংলা

ফতেহনগরে কৃষি জমির মাটিকাটা সিন্ডিকেট ফের সক্রিয় 

চন্দনাইশ উপজেলার জোয়ারা ইউনিয়নের ফতেহনগর এলাকায় কৃষি জমির টপ সয়েল (ভূমির উপরিস্তর) কাটা চক্র চলতি বছরেও সক্রিয় রয়েছে। প্রশাসনের চোখে ফাঁকি দিয়ে দিনে-দুপুরে অবাধে মাটি কেটে চন্দনাইশের বিভিন্ন অবৈধ ব্রিক ফিল্ডগুলোতে সরবরাহ করার অভিযোগ উঠেছে। 

২০২৩ সালে এই অপরাধে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট অভিযান পরিচালনা করে এস্কেভেটর জব্দ করার পাশাপাশি ৮০ হাজার টাকা জরিমানা করে। তখন কিছুদিন এই মাটিকাটা সিন্ডিকেটের অসাধু কার্যক্রম বন্ধ ছিল। কিন্তু নতুন বছরে এসে আগের তুলনায় বেশি বেপরোয়া হয়ে উঠেছে চক্রটি। গত কয়েকদিন ধরে অবৈধভাবে বিক্রির উদ্দেশ্যে আবারও মাটি কাটতে শুরু করেছে তারা।

সোমবার (১২ ফেব্রুয়ারি) দুপুরেও চক্রটিকে এস্কেভেটর দিয়ে কৃষি জমির মাটি কাটতে দেখা গেছে। সরেজমিনে দেখা যায়, কৃষিজমির শত্রু সম্পত্তি হিসেবে চিহ্নিত জমি থেকে এস্কেভেটর দিয়ে টপ সয়েল কেটে নিয়ে যাচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে চন্দানাইশ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ডিপ্লোম্যাসি চাকমা বলেন, বিষয়টি সম্পর্কে আমরা এখনো অবগত নই। তবে শিগগিরই বিষয়টির খোঁজ নিয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

প্রসঙ্গত, গত বছরের মার্চে ফতেহনগর এলাকায় কৃষি জমির টপ সয়েল কাটায় ভ্রাম্যমাণ আদালতের অভিযানে হাবিবুল বশর (৩৮) নামে এক ব্যক্তিকে ৮০ হাজার টাকা জরিমানা করা হয়। একই এলাকার প্রিয়মল বড়ুয়ার জমি থেকে এস্কেভেটর দিয়ে মাটি কেটে নিয়ে যাচ্ছিল। খবর পেয়ে সেখানে অভিযান পরিচালনা করেন চন্দানাইশ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জিমরান মোহাম্মদ সায়েক। এস্কেভেটরের মালিক ছিলেন তৌহিদ মেম্বার, যাকে পরবর্তীতে মাটি ও পাহার কাটার অপরাধে হাইকোর্টের নির্দেশে স্থানীয় সরকার বিভাগ বরখাস্ত করে।