সারা বাংলা

চট্টগ্রামের ইম্পেরিয়াল হাসপাতালের ৮শ’ কোটি টাকা আত্মসাতে মামলা

চট্টগ্রামের আন্তর্জাতিক মানের ইম্পেরিয়াল হাসপাতালের ৮শ’ কোটিরও বেশি টাকা আত্মসাতের ঘটনায় থানায় মামলা করা হয়েছে।

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) চিটাগাং আই ইনফার্মারি অ্যান্ড ট্রেনিং কমপ্লেক্স ট্রাস্টের (সিইআইটিসি) চেয়ারম্যান এম এ মালেক বাদী হয়ে মহানগর পুলিশের খুলশী থানায় এই মামলাটি দায়ের করেন।

এই ঘটনায় চিটাগাং আই ইনফার্মারি অ্যান্ড ট্রেনিং কমপ্লেক্স ট্রাস্ট’র (সিইআইটিসি) ম্যানেজিং ট্রাস্টি প্রফেসর বিশিষ্ট চক্ষু বিশেষজ্ঞ ডা. রবিউল হোসাইনের বিরুদ্ধে চট্টগ্রামের খুলশী থানায় মামলা দায়ের করা হয়েছে।

একই মামলায় রবিউল হোসাইন ছাড়াও আরও কয়েকজনকে আসামি করা হয়েছে। মামলা হওয়ার সত্যতা নিশ্চিত করেছেন খুলশী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মোহাম্মদ নেয়ামত উল্লাহ।

মামলার বাদীর আইনজীবী অ্যাডভোকেট জিয়া হাবীব আহসান বলেন, প্রফেসর রবিউল হোসাইন সিইআইটিসির ম্যানেজিং ট্রাস্টি হিসেবে ইম্পেরিয়েল হসপিটাল লিমিটেডের (আইএইচএল) চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। নিয়মানুযায়ী সিইআইটিসির আর্টিকেলস্ অব এসোসিয়েশন মতে কোম্পানির বোর্ড অব ডাইরেক্টর্স’র ৫১% ডাইরেক্টর্স চিটাগাং আই ইনফার্মারি অ্যান্ড ট্রেনিং কমপ্লেক্স ট্রাস্ট (সিইআইটিসি) হতে মনোনীতদের মধ্য থেকে নির্বাচিত হয়ে থাকে এবং সিইআইটিসি কর্তৃক মনোনীত ডিরেক্টর উক্ত ইম্পেরিয়াল হসপিটাল লিমিটেডের বোর্ডের চেয়ারম্যান হিসেবে ২০০১ সাল হতে গত বছরের ৩০ জুন পর্যন্ত ইম্পেরিয়াল হাসপাতালে দায়িত্ব পালন করেন। এই দায়িত্ব পালনকালে নানা ধরনের অনিয়ম, স্বজনপ্রীতি এবং দুর্নীতির মাধ্যমে প্রফেসর রবিউল হোসাইন কোটি কোটি টাকা আত্মসাৎ করেন।

মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে, কোন নিয়মনীতির তোয়াক্কা না করে মাত্র ২ জন সদস্যকে নিয়ে প্রফেসর ডা. রবিউল হোসাইন পার্সোনাল রুমে মিথ্যেভাবে মিটিং চলমান দেখিয়ে নিয়ম বহির্ভূত ও অনৈতিক সিদ্ধান্ত নেওয়ার অপচেষ্টা করেন। তার বিরুদ্ধে উত্থাপিত যাবতীয় দুর্নীতি, অনিয়ম, অব্যবস্থাপনা ও অপকর্ম থেকে নিজেকে দায়মুক্ত রাখার লক্ষ্যে অপরাপর আসামিদের নিয়ে পারস্পরিক যোগসাযশে দুরভিসন্ধিমূলক নানা প্রতারণামূলক কর্মকান্ডের আশ্রয় নেন।

ট্রাস্টের বিধিবদ্ধ চেয়ারম্যান কর্তৃক সভার কার্যক্রম মুলতবি করার পর তিনি সভার কার্যক্রম শুরু করতে পারেন না বলেও এজাহারে উল্লেখ করা হয়।

মামলায় অন্য তিন আসামি হলেন, সিইআইটিসির ট্রাস্টি বোর্ডের সদস্য মোহাম্মদ মোস্তাফিজুর রহমান (৭০), জাহাঙ্গীর আলম খান (৮০) ও কাজী মো. অহীদুল আলম (৬৬)।