সারা বাংলা

পর্দা নামলো বগুড়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের

পুণ্ড্রনগর সম্মাননা আর শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কার প্রদানের মধ্যদিয়ে পর্দা নামলো বগুড়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। পুণ্ড্রনগর চলচ্চিত্র সংসদ বগুড়ার আয়োজনে এবার নিয়ে চতুর্থবারের মতো অনুষ্ঠিত হলো এই উৎসব। এবারের উৎসবে ১৮ দেশের ৪৫টি স্বল্পদৈর্ঘ্য, প্রামাণ্য ও পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শন করা হয়। গত ১৫ ফেব্রুয়ারি উদ্বোধন হয় বর্ণিল এই উৎসবের।

উৎসব চেয়ারম্যান এম রহমান সাগরের সভাপতিত্বে শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কার ও পুণ্ড্রনগর সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বগুড়া-৬ আসনের সাংসদ সদস্য রাগেবুল আহসান রিপু।  বিশেষ অতিথি ছিলেন- জেলা কালচারাল অফিসার মো. শাহাদৎ হোসেন, বাচিক শিল্পী সুলতানা পারভীন শ্রাবণী, জুরি সদস্য কেপি পাঠক (নেপাল), ধার্মেন্দার ডাঙ্গী (ভারত), আশরাফ শিশির (বাংলাদেশ), ড. আবীদ (ভারত)  সাদিয়া খালিদ রীতি (বাংলাদেশ), প্রফেসর মোহাম্মদ ফরিয়াদ (ভারত) ফেস্টিভ্যাল ওয়ার্কশপ ট্রেইনার অরুণ দেও জোসি (নেপাল), ফেস্টিভ্যাল কিউরেটর শান্তনু গাংগুলি (ভারত), অঙ্কিত বাগচী ( ভারত), ফেস্টিভ্যাল মাস্টার ক্লাস ট্রেইনার খন্দকার সুমন (বাংলাদেশ)।

আমন্ত্রিত অতিথিদের উপস্থিতিতে প্রথমবারের মতো পুণ্ড্রনগর সম্মাননা প্রদান করা হয় কবি ও প্রাবন্ধিক বজলুল করিম বাহার এবং নাট্যকার, নির্দেশক ও সংগঠক তৌফিক হাসান ময়নাকে। সেই সঙ্গে দেওয়া হয় শ্রেষ্ঠ চারটি চলচ্চিত্রের পুরস্কার। ন্যাশনাল ক্যাটাগরিতে শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্বাচিত হয় শায়লা রহমান তিথীর ‘জয় বাংলা’, ইন্টান্যাশনাল শর্ট ক্যাটাগরিতে শ্রেষ্ঠ চলচ্চিত্র মিশরের মারওয়া এইয়ের ‘ডেয়ার ওয়াড’, ডকুমেন্টারি ক্যাটাগরিতে শ্রেষ্ঠ হয় ভারতের রাকেশ আন্দানিয়ার চলচ্চিত্র ‘সেভিং দা হিমালয়ান ইয়াক’ এবং পূর্ণদৈর্ঘ্য ক্যাটাগরিতে শ্রেষ্ঠ চলচ্চিত্র হয় ভারত থেকে শিভারুদ্ধ কের চলচ্চিত্র ‘সিগন্যালম্যান ১৯৭১’। পুণ্ড্রনগর চলচ্চিত্র সংসদের সভাপতি পৌষরাম সরকার সব আমন্ত্রিত অতিথিকে অভিনন্দন ও শুভেচ্ছা জানান।

পুরস্কার প্রদানের পর উপস্থিত সব নির্মাতার হাতে দেওয়া হয় উৎসব স্মারক ও উত্তরীয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অলক পাল। উৎসবের দ্বিতীয় ভেন্যু পুণ্ড্র ইউনিভার্সিটিতে প্রদর্শিত হয় ৮টি চলচ্চিত্র। মাস্টার ক্লাস ও কর্মশালা পরিচালনা করেন নির্মাতা খন্দকার সুমন ও অরুণ দেও জোসি। 

উৎসব পরিচালক সুপিন বর্মন বলেন, গত বছরের চেয়ে এবারের আয়োজন ব্যতিক্রম এবং বর্নিল ছিলো। ভারত, নেপাল, ইতালি আর বাংলাদেশের ৩০জন চলচ্চিত্র নির্মাতা, চলচ্চিত্রকর্মীদের উপস্থিতি আমাদের উৎসবকে আরো বেশি সমৃদ্ধ করেছে। উৎসবের অংশ হিসেবে আজ ১৮ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টায় বগুড়ার মধুবন সিনেপ্লেক্সে প্রদর্শন করা হবে পুরস্কার প্রাপ্ত ৪টি চলচ্চিত্র এবং সুপিন বর্মন নির্মিত চলচ্চিত্র সুখের সংসার ও আ লেটার অব পোস্টমাস্টার।